বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪৮

রাশিয়া ইউক্রেনে ‘নির্ধারিত সব লক্ষ্য’ পূরণ করবে : পুতিন

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার অঙ্গীকার করে বলেছেন, মস্কো তার সংঘাতের তৃতীয় বছরে ইউক্রেন নিয়ে যেসব লক্ষ্য নির্ধারণ করেছে তা পূরণ করবে।
মস্কো থেকে এএফপি জানায়, ইউক্রেনের আরো চারটি অঞ্চল দখল করে নিয়েছে বলে মস্কোর দাবির প্রেক্ষাপটে রাশিয়ার ‘পুনর্মিলন দিবস’র দ্বিতীয় বার্ষিকী উপলক্ষ্যে প্রকাশিত এক ভিডিও বার্তায় পুতিন বলেন, ‘সত্য আমাদের পক্ষে আছে। নির্ধারিত সব লক্ষ্য অর্জন করা হবে।’
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর পর রাশিয়া লুগানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলগুলোকে সংযুক্ত করেছে বলে দাবি করেছে। 
পুতিন ইউক্রেনে সৈন্য পাঠানোর পক্ষে তার দাবির ন্যায্যতার পুনরাবৃত্তি করে বলেন, ইউক্রেনের ‘নব্য-নাৎসি একনায়ক শাসক গোষ্ঠী’ ইউক্রেনবাসীকে তাদের ঐতিহাসিক জন্মভূমি রাশিয়া থেকে চিরতরে বিচ্ছিন্ন করে রাখতে চেয়েছিল। তাই তাদের রক্ষার জন্যই তিনি ইউক্রেনে সৈন্য পাঠান।
তিনি ‘পশ্চিমা অভিজাতদের’ নিন্দা জানিয়ে বলেন, তারা ইউক্রেনকে তাদের উপনিবেশে পরিণত করেছে এবং এটিকে রাশিয়াকে নিশানা করা একটি সামরিক ঘাঁটিতে পরিণত করেছে। তারা রাশিয়ান সবকিছু বিরুদ্ধে ‘ঘৃণা, উগ্র জাতীয়তাবাদ... শত্রুতা উসকে দিয়েছে।
পুতিন বলেন, ‘আজ আমরা আমাদের সন্তান-সন্ততি এবং নাতি-নাতনিদের জন্য একটি নিরাপদ ও সমৃদ্ধ ভবিষ্যতের জন্য লড়াই করছি।’