বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ১৮:২৪

৩০ বছর পর গণহত্যার অভিযোগে রুয়ান্ডার সাবেক চিকিৎসকের বিচার শুরু

ঢাকা, ১ অক্টোবর, ২০২৪ (বাসস) : আফ্রিকার দেশ রুয়ান্ডায় সংখ্যাগরিষ্ঠ হুতুদের দ্বারা তুতসি জনগোষ্ঠীর ওপর গণহত্যার তিন দশক পর মঙ্গলবার প্যারিসে গণহত্যার দায়ে অভিযুক্ত একজন সাবেক চিকিৎসকের বিচার শুরু হয়েছে।
প্যারিস থেকে এএফপি জানায়, ৬৫ বছর বয়সী ইউজিন রওয়ামুসিও তার দেশের কর্তৃপক্ষকে তুতসি বিরোধী প্রচারে সহায়তা এবং গণহত্যার প্রমাণ ধ্বংস করার প্রচেষ্টায় গণহত্যায় অংশ নেওয়ার অভিযোগে অভিযুক্ত।
সাবেক এ ডাক্তার তার দেশ ছেড়ে যাওয়ার পরে ফ্রান্স ও বেলজিয়ামে ওষুধশাস্ত্র অনুশীলন করেন। তার বিরুদ্ধে গণহত্যা, গণহত্যার সাথে সম্পৃক্ততা, মানবতার বিরুদ্ধে অপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধে সম্পৃক্ততা এবং সেই অপরাধসমূহ প্রস্তুত করার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাভোগ করতে পারেন তিনি।
ফান্সে রওয়ামুসিও’র বিচার ১৯৯৪ সালে গণহত্যার সাথে সম্পর্কিত গণহত্যার অষ্টম বিচার। সেসময় আনুমানিক ৮ লাখ মানুষকে হত্যা করা হয়। এদের বেশিরভাগই জাতিগত তুতসি।
কৌঁসুলিরা জানান, হুতু পরিবারে বেড়ে ওঠা রওয়ামুসিও ১৯৮০-এর দশকের শেষের দিকে রাশিয়ায় পড়াশোনা শেষে ফিরে আসার পর তুতসি-বিরোধী জঙ্গিদের সাথে তার যোগাযোগ হয়। তারা তার বিরুদ্ধে তৎকালীন তুতসি-বিরোধী প্রচারণা ছড়ানোর অভিযোগ আরেন।
প্রসিকিউশন সাক্ষীদের বিবৃতি উদ্ধৃত করে বলেছে, বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার সময় তিনি ‘গণহত্যার প্রমাণ ধ্বংস করার চূড়ান্ত প্রচেষ্টায়’ আহত রোগীদের মৃত্যুদ- কার্যকর করতেও অংশ  নেন এবং তাদের গণকবরে দাফন করতে সাহায্য করেন।
তার আইনজীবী ফিলিপ মেলহ্যাক বলেন, রওয়ামুসিও কোনো অন্যায় করার কথা অস্বীকার করেন এবং যুক্তি দেন যে বর্তমান রুয়ান্ডার সরকারের বিরোধিতার কারণে তার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছে।
আইনজীবী বলেন, গণকবরে মৃতদেহ দাফনে তার অংশগ্রহণ- লাশগুলো খোলা জায়গায় ফেলে রাখা হলে যে ‘স্বাস্থ্য সংকট’ সৃষ্ট হতে পারত তা এড়ানোর ইচ্ছার দ্বারা অনুপ্রাণিত ছিল।
রুয়ান্ডার জারি করা একটি আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা মাফিক ফরাসি পুলিশ রওয়ামুসিওকে ২০১০ সালেরে মে মাসে আটক করে।
এমানুয়েল দাউদ বলেন, ‘তিনি প্রকাশ্যে তুতসি-বিরোধী ছিলেন এবং গণহত্যাকারী সরকারের প্রতি প্রকাশ্যে তার সমর্থন ব্যক্ত করেছিলেন। ২৯ অক্টোবর পর্যন্ত বিচার চলাকালীন প্রায় ৬০ জন সাক্ষী সাক্ষ্য দেবেন বলে আশা করা হচ্ছে।
২০২৩ সালের ডিসেম্বরে একটি ফরাসি আদালত ১৯৯৪ সালের গণহত্যায় জড়িত থাকার দায়ে অন্য একজন সাবেক ডাক্তার সোসথেন মুনিয়েমানাকে ২৪ বছরের কারাদ- দেয়।