বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ১৯:৩৩

বিতর্কের মুখোমুখি হতে যাচ্ছেন মার্কিন ভিপি পদপ্রার্থীরা

ঢাকা, ১ অক্টোবর, ২০২৪ (বাসস) : মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী সাবেক সিনেটর রিপাবলিকান জেডি ভ্যান্স ও মিনোসোটার সাবেক গভর্ণর ডেমোক্র্যাটিক টিমোথি জেমস ওয়ালজ মঙ্গলবার ‘বিরল তাৎপর্যপূর্ণ’ এক বিতর্কের মুখোমুখি হবেন।
ওয়াশিংটন থেকে বার্তা সংস্থা এএফপি জানায়, হ্যারিসের সাথে ট্রাম্প দ্বিতীয় বিতর্ক প্রত্যাখ্যান করায়, কমলা হ্যারিস মনোনীত মিনেসোটা গভর্নর ডেমোক্র্যাট ওয়ালজ ও প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের রানিং মেট ওহাইও সিনেটর রিপাবলিকান ভ্যান্সের মধ্যে নিউইয়র্কে অনুষ্ঠেয় মঙ্গলবারের বিতর্কটি হতে পারে দু’দলের নির্বাচনী প্রচারণার শেষ দিকে মুখোমুখি হওয়ার চূড়ান্ত সুযোগ।
ওয়ালজ ও  ভ্যোন্সকে মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোর ভোটারদের কাছে পৌঁছানোর জন্য তাদের উর্ধ্বতনরা বাছাই করেছেন। ৪০ বছর বয়সী  জেডি ভ্যান্স ও ৬০ বছর বয়সী টিম ওয়ালজ দু’জনেই গুরুত্বপূর্ণ মধ্যপশ্চিমাঞ্চলীয় দোদুল্যমান রাজ্যগুলোর প্রকৃত কণ্ঠস্বর বলে দাবি করছেন।
ইতিহাস  থেকে জানা যায়, ভাইস-প্রেসিডেন্টের বিতর্ক খুব কমই নির্বাচনকে প্রভাবিত করতে পারে। তবে, এবারের নির্বাচনী প্রচারণায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে হ্যারিসকে অত্যন্ত বিলম্বে মাঠে নামার এক ভিন্ন প্রেক্ষাপটে মঙ্গলবারের বিতর্কটি হতে পারে তাৎপর্যপূর্ণ।
একদিকে ২০১৬ সালে লিখিত ‘স্মৃতিকথা’ ও  ২০২০ সালে অস্কার-মনোনীত ফিচার ফিল্ম হিসেবে তৈরি ‘হিলবিলি এলিজি’র লেখক হিসেবে পরিচিত রিপাবলিকান সাবেক সিনেটর জে.ডি ভ্যান্স।  অপরদিকে হাসিখুসি ব্যক্তিত্বধারী সাবেক শিক্ষাবিদ ও ফুটবল কোচ মিনেসোটার গভর্নর ডিমোক্র্যাটিক টিমোথি জেমস ওয়ালজ। দু’জনেই শক্তিশালী ‘ব্লুকলার’ খ্যাত প্রবীন সামরিক কর্মকর্তা।