বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ২০:১২
আপডেট  : ০১ অক্টোবর ২০২৪, ২২:০২

বৃহত্তর জাতীয় অর্জন, মানবতার শান্তি ও উন্নয়নে অবদান রাখার আহ্বান শি’র

ঢাকা, ১ অক্টোবর, ২০২৪ (বাসস) : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার বলেছেন যে চীনা জনগণ আরো উল্লেখযোগ্য সাফল্য অর্জন করবে এবং মানবতার শান্তি ও উন্নয়নের মহৎ উদ্দেশ্যে আরো বেশি অবদান রাখবে।
বেইজিং থেকে সিনহুয়া জানায়, চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি)’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি গণপ্রজাতন্ত্রী চীন (পিআরসি) প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে সোমবার এই মন্তব্য করেন। 
১ অক্টোবর মঙ্গলবার চীনের জাতীয় দিবস। 
লি কিয়াং সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ঝাও লেজি, ওয়াং হুনিং, কাই কুই, ডিং জুয়েক্সিয়াং, লি শি এবং হান ঝেং প্রায় ৩,০০০ চীনা ও বিদেশি অতিথির সাথে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
শি তার ভাষণে সিপিসি কেন্দ্রীয় কমিটি এবং রাজ্য পরিষদের পক্ষ থেকে প্রথমে চীনের সমস্ত জাতিগোষ্ঠীর জনগণকে চীনা গণমুক্তি বাহিনী, পিপলস আর্মড পুলিশ ফোর্সের অফিসার ও সৈন্যদের প্রতি এবং অন্যান্য রাজনৈতিক দল ও দলীয় সংশ্লিষ্টতাহীন ব্যক্তিত্বদের প্রতি উচ্চ শ্রদ্ধা নিবেদন করেন।
শি হংকং এবং ম্যাকাও বিশেষ প্রশাসনিক অঞ্চল, তাইওয়ানের পাশাপাশি বিদেশি চীনাদের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানান। এছাড়াও তিনি বন্ধুত্বপূর্ণ দেশ এবং আন্তর্জাতিক বন্ধু, যারা গণচীনের উন্নয়নের বিষয়ে যতœবান এবং একে সমর্থন করেন, তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
শি বলেন, নতুন যুগে নতুন যাত্রায় পার্টি এবং দেশের কেন্দ্রীয় কাজ চীনকে একটি শক্তিশালী দেশ হিসেবে গড়ে তোলা এবং চীনা আধুনিকীকরণ অনুসরণ করে সমস্ত ফ্রন্টে জাতীয় পুনর্জাগরণ অর্জন করা।
তিনি জোর দেন যে এই নজিরবিহীন মহান উদ্দেশ্যকে অবিচলভাবে এগিয়ে নিয়ে যাওয়াই হল পিআরসি’র বার্ষিকী উদযাপনের সর্বোত্তম উপায়।
শি জোর দেন যে চীনা আধুনিকীকরণকে এগিয়ে নিতে সার্বিক নেতৃত্বের অনুশীলন এবং সব পক্ষের প্রচেষ্টার সমন্বয়ে সর্বদা পার্টির মূল ভূমিকাকে সমুন্নত রাখা, অবিচলভাবে চীনা বৈশিষ্ট্যসহ সমাজতন্ত্রের পথ অনুসরণ, সার্বিক সংস্কার গভীর করা এবং উন্মুক্ত করে প্রসারিত করা, একটি জন-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি বজায় রাখা এবং শান্তিপূর্ণ উন্নয়নের জন্য প্রতিশ্রুুতিবদ্ধ থাকা অপরিহার্য।
শি ‘এক দেশ, দুই নীতি’ সম্পূর্ণভাবে বিশ্বস্ততার সাথে এবং দৃঢ়তার সাথে বাস্তবায়নের গুরুত্বের ওপর জোর দেন, যার অধীনে হংকংয়ের জনগণ হংকংকে পরিচালনা করে এবং ম্যাকাওর জনগণ ম্যাকাওকে প্রশাসন করে, উভয়ই উচ্চ মাত্রার স্বায়ত্তশাসনের সাথে।
তিনি হংকং এবং ম্যাকাওতে দীর্ঘমেয়াদি সমৃদ্ধি ও স্থিতিশীলতা নিশ্চিত ও অগ্রসর করার প্রচেষ্টার আহ্বান জানান। তাইওয়ান প্রণালী জুড়ে অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিনিময় এবং সহযোগিতাকে গভীর করার এবং ‘তাইওয়ানের স্বাধীনতা’ লক্ষ্যে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের দৃঢ়ভাবে বিরোধিতা করার প্রচেষ্টার আহ্বান জানিয়ে শি বলেন, ‘তাইওয়ান চীনের ভূখ-ের একটি অবিচ্ছেদ্য অংশ।’
সমস্ত দেশের মানুষ একই পৃথিবীতে বাস করে এবং একটি অভিন্ন ভাগ্যের অংশীদার- উল্লেখ করে শি জিনপিং মানবতার জন্য একটি অভিন্ন ভবিষ্যৎসহ একটি সম্প্রদায় গড়ে তোলার প্রচেষ্টা চালানোর আহ্বান জানান।
৭৫ বছরের কঠোর প্রচেষ্টার পর চীনা আধুনিকীকরণ আশাব্যঞ্জক সম্ভাবনা উন্মোচন করেছে উল্লেখ করে শি সামনের সম্ভাব্য ঝুঁকি এবং চ্যালেঞ্জ বিষয়ে সতর্কতা উচ্চারণ করেন।
অনিশ্চয়তা, অপ্রত্যাশিত ঝুঁকি ও চ্যালেঞ্জসমূহ দৃঢ়ভাবে কাটিয়ে ওঠার প্রচেষ্টার আহ্বান জানিয়ে শি বলেন, ‘আমাদের অবশ্যই সম্ভাব্য বিপদ সম্পর্কে সচেতন থাকতে হবে এবং ভালভাবে প্রস্তুত থাকতে হবে।’