বাসস
  ০৫ অক্টোবর ২০২৪, ১৭:২৯
আপডেট  : ০৫ অক্টোবর ২০২৪, ১৯:৩৪

ইরানে হামলা চালাতে চায় ইসরাইল, বাইডেনের না

ঢাকা, ৫ অক্টোবর, ২০২৪(বাসস): ইসরাইলে ব্যাপক হামলার জবাবে ইরানকে চরম প্রতিশোধের হুমকি দিয়েছে তেল আবিব। এ প্রেক্ষিতে অনেকে ধারণা করছে, তেল আবিব তেহরানের পরমাণু স্থাপনায় হামলা চালাতে পারে। তবে ইরানের পরমাণু স্থাপনায় ইসরাইলি হামলার বিষয়টি সমর্থন করছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
গত এপ্রিলের পর ১ অক্টোবর মঙ্গলবার ইসরাইলে ইরান দ্বিতীয় দফা হামলা চালায়। ইরানের প্রায় ২শ’ ক্ষেপণাস্ত্র হামলার একদিন পর বাইডেন এমন মন্তব্য করেছেন।
মুলত ইসরাইলি হামলায় হামাস প্রধান ইসমাইল হানিয়া এবং হিজবুল্লাহ্র প্রধান হাসান নসরুল্লাহ্র মৃত্যুর জবাবে তেল আবিবের সামরিক স্থাপনা লক্ষ্য করে এই হামলা চালায় তেহরান। হাসান নসরাল্লাহ ্ছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ্ আলী খামেনির ঘনিষ্ট বন্ধু।
ইরানের হামলার পর এর পাল্টা জবাব দেয়ার অঙ্গীকার ব্যক্ত করে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন  নেতানিয়াহু বলেছেন, ‘তেল আবিবে হামলা চালিয়ে তেহরান বড় ভুল করেছে। তাদেরকে এর চড়া মুল্য  দিতে হবে।’
এরপর বিশ্লেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন, ‘ইসরাইল ইরানের পরমাণু স্থাপনা লক্ষ্য করে হামলা চালাতে পারে। বেলজিয়াম-ভিত্তিক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ থিঙ্ক ট্যাংকের ইরান সংক্রান্ত পরিচালক আলী ভায়েজ আল জাজিরাকে বলেছেন, ‘ইরানের পরমাণু কর্মসুচির সঙ্গে সংশ্লিষ্ট স্থাপনাগুলোতেই হামলার আশঙ্কা সবচেয়ে বেশি।’ তবে, আলী ভায়েজ মনে করেন, ইরানের সঙ্গে সৃষ্টি হওয়া সঙ্কট কুটনৈতিকভাবে নিরসনের চেষ্টা হলে ইসরাইল তা মোটেও মেনে নেবে না। তার মতে ইরানের মিত্র হিজবুল্লাহ ইসরাইলের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। এই কারণে ইরানের পরমাণু স্থাপনায় হামলার আশঙ্কা এখন সবচেয়ে বেশি। তিনি আরো বলেন, ইসরাইলকে রক্ষায় কাজ করছে ওই অঞ্চলে অবস্থানরত মার্কিন সেনারা। এই পরিস্থিতিতে ইরানে পরমাণু স্থাপনায় হামলা চালানোর সুযোগ সামনে আর নাও আসতে পারে।
গত বুধবার পশ্চিমা মিত্রদের সঙ্গে কথা বলার পর জো বাইডেন সাংবাদিকদের জানান, তিনি ইরানের পরমাণু স্থাপনায় হামলা চালানোকে সমর্থন করবেন না।
তিনি বলেছেন, শুধু বাইডেনই নন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাজ্য অর্থ্যাৎ জি-৭ গ্রুপের নেতারাও এতে সমর্থন দেবেন না।
এদিকে হোয়াইট হাউস আরো জানিয়েছে, বাইডেনসহ জি-৭ নেতারা ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেছেন।
ইসরাইলে ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা তেল আবিবের সঙ্গে যৌথভাবে প্রতিহতের দাবি করেছে ওয়াশিংটন। বরাবরের মতো ইসরাইল যুক্তরাষ্ট্রকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। তেহরানে সরাসরি পাল্টা হামলা চালানোর জন্য বাইডেন প্রশাসনকে আহ্বান জানিয়েছে বেশ কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা। রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, ‘তেহরানের হামলার পাল্টা প্রতিক্রিয়া হিসেবে তেল আবিবের সঙ্গে যৌথভাবে ইরানের তেল শোধনাগারগুলোতে ব্যাপক হামলা চালানো উচিত। আরেক রিপাবলিকান সিনেটর টম কটন জানিয়েছেন, তেল আবিবের পাশে দাঁড়িয়ে অভিন্ন শত্রু ইরানকে মোকাবেলা করা। রিপাবলিকান আইন প্রণেতারা যুদ্ধের আহ্বান জানালেও এখনো নিশ্চুপ ডেমোক্র্যাটরা।