বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ১৫:৩৪

প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিকল্পনা অনুমোদন করেছে কাজাখস্থান

ঢাকা, ৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : গণভোটে কাজাখস্তান দেশটির প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের একটি পরিকল্পনা অনুমোদন করেছে। সোভিয়েত যুগের পারমাণবিক পরীক্ষা থেকে ব্যাপক  তেজষ্ক্রিয়তা ছড়িয়ে পড়ার কারণে দীর্ঘস্থায়ী জন অসন্তোষ সৃষ্টি হওয়ায় তা কাটিয়ে উঠতে গণভোটের এই পরিকল্পনা করা হয়। কাজাখস্তানের আলমাটি থেকে এএফপি এ খবর জানায়।
মধ্য এশিয়ার দেশটি বিশ্বের বৃহত্তম ইউরেনিয়াম উৎপাদক ও বিপুল তেলের মজুদ থাকা সত্ত্বেও দীর্ঘস্থায়ী জ্বালানি ঘাটতিতে ভুগছে।
কাজাখ নির্বাচন কমিশন সোমবার জানিয়েছে, রোববারের গণভোটে পরিকল্পনার পক্ষে ‘হ্যাঁ’ ভোট পড়েছে ৭১.১২ শতাংশ। ভোটার উপস্থিতির হার ছিল ৬৩.৬৬ শতাংশ। 
পরিকল্পনার পক্ষে ভোট প্রদানকারি ‘হ্যাঁ’ শিবির প্রচারাভিযানে আধিপত্য বিস্তার করে। তবে দুর্ঘটনার আশঙ্কায় উদ্বিগ্ন বিরোধীরা নিজেদের কথা শোনানোর জন্য লড়াই করে যায়। স্থানীয় বেসরকারি মিডিয়া জানায়, গণভোটের আগের সপ্তাহগুলোতে বেশকিছু মানুষকে গ্রেপ্তার করা হয়।
পারমাণবিক শক্তির বিষয়টি সংবেদনশীল। ১৯৪৯ থেকে ১৯৮৯ সালের মধ্যে সোভিয়েত ইউনিয়ন  সেখানে প্রায় ৪৫০টি পারমাণবিক পরীক্ষা চালায়, যার ফলে ১৫ লাখ মানুষ তেজস্ক্রিয়তায় আক্রান্ত হয়।
মধ্য এশিয়ার দ্বিতীয় বৃহত্তম হ্রদ বলখাশের তীরে কাজাখ স্তেপভূমির আধা-পরিত্যক্ত গ্রাম উলকেনের কাছে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হবে। বলখাশ হ্রদের তীরে নতুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দৌড়ে চীন, ফ্রান্স, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া রয়েছে।