বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ১৭:১১

নেতানিয়াহুকে ইউএনআরডব্লিউএ নিয়ন্ত্রণ আইন সম্পর্কে সতর্ক করেছেন জাতিসংঘ প্রধান

ঢাকা, ৯ অক্টোবর, ২০২৪ (বাসস) :  ইসরাইলের যেসব  আইন ফিলিস্তিনি শরণার্থীদের  জাতিসংঘ ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডব্লিউএ) কাজ করাকে বাধাগ্রস্ত করতে পারে সেসব আইনের মানবিক বিপর্যয় সম্পর্কে  গতকাল ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে সতর্ক করেছেন জাতিসংঘ প্রধান।

জাতিসংঘ থেকে এএফপি জানায়, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সাংবাদিকদের বলেন, নেতানিয়াহুকে অধিকৃত ফিলিস্তিনি ভূখন্ডে ইউএনআরডব্লিউএ’র  প্রয়োজনীয় কাজ বাধাগ্রস্ত করতে পারে ইসরাইলি সংসদের এমন খসড়া আইন সম্পর্কে তিনি  সতর্ক করেছেন।

ইউএনআরডব্লিউএ-এর কর্মকা- এবং সুযোগ-সুবিধা বন্ধের  লক্ষে ইসরাইলের পার্লামেন্ট  নেসেটে পররাষ্ট্র বিষয়ক ও প্রতিরক্ষা কমিটি রোববার দুটি বিল অনুমোদন করেছে। এর মধ্যে একটি বিলে ইউএনআরডব্লিউএকে ইসরাইলে কোনো প্রতিষ্ঠান পরিচালনা বা  কোনো পরিষেবা বা কার্যকলাপ বাধা প্রদানের বলা হয়েছে। দ্বিতীয় বিলটি ইউএনআরডউিএ কর্মীরা ইসরাইলে জাতিসংঘের অন্যান্য কর্মীদের সুরক্ষা বা বিশেষ অধিকার ভোগ না করায় অনুমোদিত হয়েছে।

গুতেরেস বলেন, ইতোমধ্যে নিরবচ্ছিন্ন বিপর্যয় সৃষ্টিকারি আইনটি আরো বিপর্যয় বয়ে আনবে। ‘আইনটি গাজায় আন্তর্জাতিক মানবিক প্রতিক্রিয়ায় একটি ভয়ানক বাঁধা সৃষ্টি করবে।’