বাসস
  ১২ অক্টোবর ২০২৪, ১৩:১৯

আইএসকে সাহায্য করতে চাওয়া মার্কিন সৈন্যের ১৪ বছরের জেল

ঢাকা, ১২ অক্টোবর, ২০২৪ (বাসস): মধ্যপ্রাচ্যে আমেরিকান সেনাদের ওপর হামলা চালানোর জন্য ইসলামিক স্টেট গ্রুপকে তথ্য দেওয়ার প্রচেষ্টায় দোষী সাব্যস্ত একজন মার্কিন সৈন্যকে শুক্রবার ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ওয়াশিংটন থেকে এএফপি এ খবর জানায়।


 কোল ব্রিজ, ২৪, নামের এই সেনা গত বছরের জুনে বিদেশী সন্ত্রাসী সংগঠন আইএস’কে সহায়তা প্রদানের মাধ্যমে মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের হত্যার চেষ্টা করার জন্য দোষী সাব্যস্ত করা হয়।


বিচার বিভাগ এক বিবৃতিতে জানায়, ওহিওর একটি আদালত ব্রিজসকে শুক্রবার ১৪ বছরের কারাদণ্ড এবং ১০ বছরের তত্ত্বাবধানে মুক্তি দেওয়ার রায় দেয়।


আদালতের নথি অনুসারে, ২০১৯ সালে সেনাবাহিনীতে যোগদানকারী ব্রিজস অনলাইন জিহাদি প্রচার থেকে শুরু করে আইএসকে সহায়তা করার জন্য তথ্য সরবরাহ করার চেষ্টা করেছিলেন।


বিচার বিভাগ বলেছে, ২০২০ সালের অক্টোবরে, ব্রিজস একজন এফবিআই কর্মচারীর সাথে যোগাযোগ শুরু করে যিনি আইএস সমর্থক হিসাবে নিজেকে জাহির করছিলেন। ‘এই যোগাযোগের সময়, ব্রিজস মার্কিন সামরিক বাহিনীর প্রতি তার হতাশা এবং আইএসকে সাহায্য করার ইচ্ছা প্রকাশ করে’।


ব্রিজ কথিত আইএস যোদ্ধাদের সেনাবাহিনীর ‘প্রশিক্ষণ ও নির্দেশিকা’ প্রদান করে, যার মধ্যে নিউ ইয়র্ক সিটিতে সম্ভাব্য লক্ষ্যবস্তু সম্পর্কে পরামর্শ এবং ‘কীভাবে মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীকে আক্রমণ করা যায়’ সে সম্পর্কে তথ্য দেওয়া হয়।