বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১২:৪০
আপডেট  : ১৪ অক্টোবর ২০২৪, ১৩:১২

যুক্তরাজ্যের পরারাষ্ট্র মন্ত্রী দু’বছরের মধ্যে প্রথমবারের মতো ইইউ পররাষ্ট্র বিষয়ক আলোচনায় যোগ দেবেন

ঢাকা, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস): যুক্তরাজ্যের নতুন সরকার মহাদেশের সাথে সম্পর্ক ‘পুনঃস্থাপন’ করতে আগ্রহী হওয়ায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলে ইউরোপীয় মন্ত্রীদের সাথে যোগ দেবেন। লন্ডন থেকে এএফপি এ খবর জানায়।

পররাষ্ট্র দপ্তর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি মধ্যপ্রাচ্য এবং ইউক্রেন যুদ্ধ নিয়ে লুক্সেমবার্গে আলোচনার জন্য ২৭ ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন।

ব্রিটিস প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার সাম্প্রতিক ব্রাসেলস সফরে ইইউ থেকে যুক্তরাজ্যের প্রস্থানের পর নতুন করে সম্পর্ক পুনস্থাপনের প্রতিশ্রুতি ব্যক্ত করায় পররাষ্ট্র এবং নিরাপত্তা নীতি বিষয়ক ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-র উচ্চ পর্যায়ের প্রতিনিধি জোসেপ বোরেল এই আমন্ত্রণ পাঠিয়েছেন।

ল্যামি বলেন, ‘সরকার আমাদের সম্পর্ক পুনঃস্থাপন করতে এবং আমাদের সকলকে নিরাপদ করার জন্য আমাদের ইউরোপীয় অংশীদারদের সাথে সম্পর্ক গভীর করতে দৃঢ়প্রতিজ্ঞ।’

‘আমাদের নিকটতম প্রতিবেশীদের সাথে সবচেয়ে চাপযুক্ত বৈশ্বিক সমস্যা এবং আমরা সকলেই যে ভূমিকম্পের চ্যালেঞ্জ মোকাবেলা করছি তা নিয়ে আলোচনা করতে এই সফরটি যুক্তরাজ্যের জন্য টেবিলে ফিরে আসার একটি সুযোগ,’ তিনি যোগ করেন।