বাসস
  ১৫ অক্টোবর ২০২৪, ১৯:৫৪

ইসরাইল ইরানের পারমাণবিক বা তেল স্থাপনায় আঘাত করবে না : ইসরাইল

ঢাকা, ১৫ অক্টোবর, ২০২৪ (বাসস) : ইসরাইল হোয়াইট হাউসকে আশ্বস্ত করেছে যে ইরানের ওপর ইসরাইলের পরিকল্পিত প্রতিশোধমূলক হামলায় ইরানের পরমাণু বা তেল স্থাপনাকে লক্ষ্যবস্তু করা হবে না। ওয়াশিংটন থেকে সোমবার মার্কিন মিডিয়া রিপোর্টের উদ্ধৃতি দিয়ে এএফপি একথা জানিয়েছে।  

ইরানের বিপ্লবী গার্ডের একজন জেনারেলসহ এই অঞ্চলে তেহরান সমর্থিত হিজকুল্লাহ নেতাদের হত্যার প্রতিক্রিয়া হিসাবে গত ১ অক্টোবর ইরান ইসরাইলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর ইসরাইল পাল্টা হামলার প্রতিজ্ঞা করেছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট বলেছে, ইসরাইলের  প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হোয়াইট হাউসকে আশ্বস্ত করেছেন যে শুধুমাত্র সামরিক স্থানগুলোকে লক্ষ্য করে পাল্টা হামলার কথা ভাবছে ইসরাইল।

ওয়াল স্ট্রিট জার্নাল, নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও নেতানিয়াহুর মধ্যে ফোনালাপ এবং মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং তার ইসরাইলি প্রতিপক্ষ ইয়োভ গ্যাল্যান্টের মধ্যে সম্প্রতিক এক কথোপকথনেও এই প্রতিশ্রুতি এসেছে। 

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এ পরিকল্পনায় ‘ওয়াশিংটনে স্বস্তি এনেছে।’

আঞ্চলিক যুদ্ধের আরও ব্যাপকতা এড়াতে এবং বৈশ্বিক জ্বালানির দাম বৃদ্ধির উদ্বেগের মধ্যে ইরানের পারমাণবিক বা তেল স্থাপনাগুলোতে আঘাত না করতে বাইডেন ইসরাইলকে সতর্ক করেছেন।