বাসস
  ১৭ অক্টোবর ২০২৪, ২০:২৬

ইয়েমেনে হুথি স্থাপনায় মার্কিন বোমারু বিমান হামলা


ঢাকা, ১৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার ইরান-সমর্থিত হুথি বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের অস্ত্র মজুদ স্থাপনাগুলোয় একাধিক বি-২  বোমারু হামলা চালিয়েছে। মার্কিন সামরিক ও প্রতিরক্ষা বিভাগের উদ্ধিৃতি দিয়ে ওয়াশিংটন থেকে এএফপি এ কথা জানায়।


মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেছেন, ‘মার্কিন বাহিনী  হুথিদের  বেশ ক’টি ভূগর্ভস্থ স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে, যেসব যায়গায়  বিভিন্ন ধরনের  অস্ত্রসামগ্রী মজুত রয়েছে, যা  হুথিরা এ অঞ্চল জুড়ে বেসামরিক ও সামরিক জাহাজকে লক্ষ্যবস্তু করতে ব্যবহার করেছে।’


হুথি-চালিত টেলিভিশন নেটওয়ার্ক আল মাসিরাহ বৃহস্পতিবার ভোরে রাজধানী সানার উত্তর ও দক্ষিণে, সেই সাথে আরো উত্তরে সানা গভর্নরেটে হুথিদের শক্ত ঘাঁটিতে ১৫টি হামলার খবর দিয়েছে।


মার্কিন প্রতিরক্ষা সচিব বলেন, বি-২ বোমারু বিমান পাঁচটি ভূগর্ভস্থ অস্ত্রাগার অবস্থানে নির্ভুল হামলা চালিয়েছে। আর এইসব লক্ষ্যবস্তুর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াটাই  দূরপাল্লার স্টিলথ  বোমারু বিমানের ব্যবহার, যে কোনো সময় যে কোনো জায়গায়, মার্কিন বৈশ্বিক হামলার ক্ষমতা প্রদর্শন করে।


হুথিদের শিপিং লক্ষ্যবস্তু করার ক্ষমতা  রোধ করার লক্ষ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বারবার এ ধরনের হামলা চালিয়েছে। কিন্তু লোহিত সাগর ও এডেন উপসাগর দিয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলিতে হুথি বিদ্রোহীরা হামলা চালিয়ে গেছে।


অস্টিন বলেন, ‘হুথিদের অব্যাহত  অস্থিতিশীল আচরণ প্রতিহত করতে এবং মার্কিন বাহিনী ও কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা দিতেই বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই জলপথে তাদের সক্ষমতা হ্রাস করায় প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে, আমি এই লক্ষ্যবস্তুতে হামলার অনুমোদন দিয়েছি।’