বাসস
  ০২ আগস্ট ২০২৩, ১০:৩৭

কুমিল্লার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রেটি দক্ষ মানবসম্পদ গড়তে কাজ করছে

।। কামাল আতাতুর্ক মিসেল।।
কুমিল্লা (দক্ষিণ), ২ আগস্ট, ২০২৩ (বাসস) : জেলার দাউদকান্দিতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটির উদ্বোধনের পর জেলার বিভিন্ন শ্রেণীর মানুষদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে দেশ-বিদেশে কর্মসংস্থান সৃষ্টি করতে নিরলস কাজ করে যাচ্ছেন বিভিন্ন ট্রেডের প্রশিক্ষকরা। প্রতিষ্ঠানটি শিক্ষিত বেকার ছেলে-মেয়েদেরও কারিগরি জ্ঞান দিতে অগ্রণী ভূমিকা পালন করছে।
প্রতিষ্ঠানটির প্রশিক্ষকরা জানিয়েছেন, এ কেন্দ্রে বিভিন্ন ট্রেডের কোর্সগুলোর মধ্যে স্ব-নির্ভর, ভাষা শিক্ষা, এসইআইপি, ভোকেশনাল এসএসসি, মোটর ড্রাইভিং, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, কম্পিউটার, গার্মেন্টস, আরএসিসহ বিভিন্ন দেশের ভাষার প্রশিক্ষণও শুরু হয়েছে। কোর্সগুলোর মধ্যে অন্যতম কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের ওপর দক্ষ প্রশিক্ষকদের দিয়ে তিন মাস, চার মাস ও ছয় মাস মেয়াদি প্রশিক্ষণ।
এ বিষয়ে জানতে চাইলে প্রশিক্ষক সাইফুল ইসলাম বলেন, এখানে শিক্ষার্থীদের তিনমাস, ছয়মাস প্রশিক্ষণ শেষে বিদেশে যাওয়ার জন্য ঢাকায় পাঠানো হয়। বিদেশে না যাওয়া পর্যন্ত বিনা খরচে তাদের থাকা-খাওয়া সুবিধা দেওয়া হয়। তিনি আরোও বলেন, যাদের অর্থাভাব রয়েছে তাদের আমরা ব্যাংক লোনের মাধ্যমে বিদেশে যাওয়ার সহযোগিতা প্রদান করছি।
কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) ভারপ্রাপ্ত অধ্যক্ষ আনোয়ার হোসেন বাসসকে বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে কুমিল্লার দাউদকান্দি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন কোর্সে আমরা প্রশিক্ষণ শুরু করেছি। যেমন মোটর ড্রাইভিং, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, কম্পিউটার, গার্মেন্টস, আরএসিসহ বিভিন্ন ভাষায় অসংখ্য ছাত্র-ছাত্রীকে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে এ প্রতিষ্ঠান। তিনি আরও বলেন, তিন ও ছয় মাস মেয়াদী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে রুপান্তরিত হয়ে দেশ বিদেশে কর্মসংস্থানে নিয়োজিত হতে পারবে প্রশিক্ষণার্থীরা। এছাড়াও এখানে তিনদিনের পিডিও প্রশিক্ষণও দেয়া হবে। মূলত মানব সম্পন্ন উন্নয়নে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি কুমিল্লা ও পার্শ্ববর্তী জেলায় বিশেষ ভূমিকা রাখবে বলে জানান তিনি।
এ বিষয়ে দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিনুল হাসান বলেন, দাউদকান্দি ও আশেপাশের উপজেলা থেকে কাজের উদ্দেশ্যে যারা বিদেশে যায়, তারা মূলত এখানে প্রশিক্ষিত হয়ে বিদেশে যেতে পারবে। আর প্রশিক্ষণ নিয়ে বিদেশে গেলে আমাদের শুনাম উত্তরোত্তর বৃদ্ধি পাবে। বিশেষ করে দাউদকান্দি তথা গোটা কুমিল্লা থেকে দক্ষ জনবল আমরা বিদেশে প্রেরণ করতে পারবো। প্রশিক্ষণ কেন্দ্রটি আমাদের জন্য প্রধানমন্ত্রীরশেখ হাসিনার পক্ষ থেকে বড় একটি উপহার। এজন্য প্রধানমন্ত্রীকে আমরা ধন্যবাদ জানাই এরকম একটি প্রতিষ্ঠান দাউদকান্দিতে প্রতিষ্টা করায়।