বাসস
  ০৫ আগস্ট ২০২৩, ২২:৪৫

মুন্সীগঞ্জে শহিদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন 

মুন্সীগঞ্জ, ৫ আগস্ট, ২০২৩ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকতে মুন্সীগঞ্জে নানা কর্মসূচি উদযাপিত হয়েছে। 
শনিবার সকাল ১০টায় মুন্সীগঞ্জ ইনডোর স্টেডিয়াম প্রাঙ্গণে শহিদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সর্বস্তরের মানুষ। 
শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। এরপর বৃক্ষরোপণ করা হয়। 
বেলা ১১ টায় জেলা প্রশাসকের  সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এরপর যুব ঋণ ও পুরষ্কার বিতরণ করা হয়। আলোচনার শুরুতে শহিদ শেখ কামালের স্মরণে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। 
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি।
জেলা প্রশাসক মো. আবুজাফর রিপনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান,  মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ফয়সাল বিপ্লব, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. জোবায়ের, মিরকাদিম পৌরসভার মেয়র হাজী আব্দুস সালাম।  
স্বাগত বক্তব্য রাখেন দৈনিক সভ্যতার আলো’র সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল।
আলোচনা করেন বীর মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু, সাবেক ছাত্রনেতা  অ্যাডভোকেট গোলাম মাওলা তপন ও জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট সামছুন্নাহার শিল্পী।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক স্নেহাশীষ দাশ।  
সভায় বক্তারা বলেন, বহুমাত্রিক প্রতিভার অধিকারী বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ কামাল ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে মাত্র ২৬ বছর বয়সে  বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে তিনি শাহাদাতবরণ করেন। বেঁচে থাকলে দেশকে এগিয়ে নেয়াসহ জাতির পিতার সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে অনেক বড় অবদান রাখতেন।  
অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আসলাম মোল্লা, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. খায়রুজ্জামান,
অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক শেখ মো. নাসিরউদ্দিন, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. নূরুল হক মিয়া, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা দেওয়ান হাফিজুর রহমান, জেলা ক্রীড়া অফিসার খাদিজা পারভীন, জেল সুপার মো. বজলুর রশীদ  প্রমুখ।
আলোচনা সভা শেষে মুন্সীগঞ্জ সদর ও টঙ্গিবাড়ী উপজেলার ৬ জনকে ৪ লাখ ৬০ হাজার টাকার যুব ঋণের চেক বিতরণ করা হয়। 
এছাড়াও বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে জেলা শিশু একাডেমির আয়োজনে চিত্রাংকন প্রতিযোগিতার ক, খ ও গ বিভাগের ৯ জন এবং রচনা প্রতিযোগিতার ৬ জন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।
দিবসটি উপলক্ষে মুন্সীগঞ্জ স্টেডিয়ামে নারায়ণগঞ্জ সোনালী অতীত ও মুন্সীগঞ্জ সোনালী অতীতের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।