বাসস
  ০৭ আগস্ট ২০২৩, ১১:৪৭

সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের জরুরি বৈঠক

রাঙ্গামাটি,৭ আগস্ট, ২০২৩ (বাসস): গত কয়েক দিনের টানা বর্ষণে জেলায় পাহাড় ধসের সম্ভাবনা থাকায় রাঙ্গামাটিতে সম্ভাব্য দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি এবং করনীয় নির্ধারণে জরুরি সভা করেছেন জেলা প্রশাসন।
৬ আগষ্ট রোববার রাত  সাড়ে ৮টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসক  মোহাম্মদ মোশারফ হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রধানরা অংশ নেন।
আলোচনা সভায় দপ্তর প্রধানরা সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় নিজেদের সক্ষমতা ও করনীয় তুলে ধরে বক্তব্য রাখেন।
সভায়  জেলার সাথে সড়ক যোগাযোগ সচল ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে সকল ধরনের প্রস্তুতি রাখার জন্য সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা প্রদান করা হয় এবং যে কোন প্রয়োজনে ফায়ার সার্ভিস ও জেলা স্বাস্থ্য বিভাগকেও সার্বক্ষণিক প্রস্তুত থাকার আহবান জানানো হয়। এছাড়া দুর্যোগপূর্ণ আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেনি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সভায় জেলা পুলিশ সুপার মীর আবু তৌহিদ বলেন, গত কয়েক দিনের টানা বর্ষণে জেলায় ১৭টি ছোট আকারের ভূমি ধসের ঘটনা ঘটেছে। এটা  আমাদের জন্য একটি বড় সতর্কতা সংকেত। এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব)  এসএম ফেরদৌস ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ, জেলা সিভিল সার্জন নিহার রঞ্জন নন্দী, জেলা ফায়ার সার্ভিসের উপ পরিচালক মোঃ দিদারুল আলম, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর রাঙ্গামাটির নির্বাহী প্রকৌশলী মোঃ আহমেদ শফি, গণপুর্ত বিভাগ রাঙ্গামাটির নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল,  কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মোঃ আরিফুল আমীনসহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক জানান, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে এবং যে কোন সমস্যায় জেলা প্রশাসনের মনিটরিং সেলের সাথে যোগাযোগ করার আহবান জানানো হয়। জেলা প্রশাসক আরো জানান, রাঙ্গামাটি শহরে বর্তমানে ১৯টি ঝুকিঁপূর্ণ এলাকা থেকে অনেক মানুষ আশ্রয় গ্রহণ করেছে। আশ্রয় কেন্দ্রে জেলা প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবার ও ভাতের  ব্যবস্থা করা হয়েছে । এছাড়া জেলার বিভিন্ন উপজেলায় আরো প্রায় ১৬৩টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে বলে জানান জেলা প্রশাসক।