বাসস
  ১০ আগস্ট ২০২৩, ২২:৩৯

বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের রয়েছে ক্রীড়াঙ্গনে বর্ণাঢ্য পদচারণা : পানি সম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল, ১০ আগস্ট, ২০২৩ (বাসস) : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের রয়েছে ক্রীড়াঙ্গনে বর্ণাঢ্য পদচারণা। বাংলার মানুষের ভাগ্যোন্ননের জন্য যিনি রাজনীতি বেছে নিয়েছেন, সেই মহৎ মানুষ বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রয়েছে স্বর্ণোজ্জ্বল অতীত, ক্রীড়ার প্রতি অনুরাগ আর বিভিন্ন ক্ষেত্রে অবদানের অসংখ্য স্বাক্ষর। 
আজ বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে ‘বরিশাল বিভাগীয় পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্ট’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
জাহিদ ফারুক আরো বলেন, জাতির পিতার জ্যেষ্ঠপুত্র মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন একজন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ। আবাহনী ক্রীড়া চক্র প্রতিষ্ঠার মাধ্যমে তিনি দেশের ক্রীড়াজগতে স্মরণীয় হয়ে আছেন।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের তরুণ প্রজন্মকে যতবেশি খেলাধুলার সাথে সম্পৃক্ত করা যাবে, তারা সংস্কৃতি চর্চার সাথে সম্পৃক্ত হতে পারবে,সাহিত্য চর্চা করবে, লেখাপড়ার পাশাপাশি এগুলো একান্তভাবে দরকার। শারীরিক,মানসিক সব দিক থেকেই আমাদের তরুণদের একটা আলাদা মানসিকতা ও দেশপ্রেম গড়ে উঠবে। এই ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে এ অঞ্চলের তরুণরা খেলাধুলায় তাদের প্রতিভা বিকাশের সুযোগ পাবে। বিভিন্ন জেলাবাসীর সাথে একটি ভ্রাতৃত্বের বন্ধন রচিত হবে।
ক্রীড়াঙ্গনে গত ১৪ বছরে বাংলাদেশের সফলতা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন ক্রীড়া ক্ষেত্রে বাংলাদেশ আন্তর্জাতিক ও আঞ্চলিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মোট ৪৮৫টি স্বর্ণ, ৪৯৯টি রৌপ্য, ৫৯৫টি ব্রোঞ্জ পদক অর্জন করেছে এবং ১১৪ বার চ্যাম্পিয়ন, ২৬ বার রানার্স আপ ও ২২ বার তৃতীয় স্থান অর্জন করেছে। খেলাধুলার উৎকর্ষ সাধনে সরকার প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম তৈরি করছে। একইসঙ্গে দেশীয় খেলাগুলো যাতে হারিয়ে না যায় সেজন্য নানা পক্ষক্ষেপ নেওয়া হয়েছে। বরিশাল শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামটিকে আন্তর্জাতিক মানে উন্নীত করা ও জেলা সুইমিং পুল এর উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। এছাড়াও বরিশালে খুব শীঘ্রই দুটি মিনি স্টেডিয়ামের নির্মান কাজ শুরু হবে।
বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গেস্ট অব অনার ছিলেন বরিশাল সিটি কর্পোরেশন নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ, বরিশালের শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর আব্বাস উদ্দিন খান, ডিআইজি মোঃ জামিল হাসান, জেলা প্রশাসক  মোঃ শহিদুল ইসলাম প্রমুখ।