বাসস
  ১৫ আগস্ট ২০২৩, ১৪:২৮

ভোলায় জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে

ভোলা, ১৫ আগস্ট, ২০২৩ (বাসস) : জেলায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২৩ পালন করা হচ্ছে। মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার পাশাপাশি পবিত্র কোরআন খতম, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল, যুবকদের মাঝে ঋণ বিতরণ, কবিতা পাঠ, রচনা, চিত্রাঙ্কন  প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, গণভোজসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।
সকাল ৯ টায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সভাকক্ষে পবিত্র কোরআন খতম করা হয়। সকাল  ১০ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জাতির জনকের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান। পরে জেলা পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, স্বাস্থ্য বিভাগ, জেলা পরিষদসহ সকল সরকারি দপ্তর ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করেন। বেলা ১১ টায় জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসকের সভাপতিত্বে আলোচনা সভায় ভার্চুয়ালী প্রধান অতিথি’র বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ এমপি। আরো বক্তব্য রাখেন, জেলা পুলিশ সুপার মো: মাহিদুজ্জামান, জেলা সিভিল সার্জন ডা: কে এম শফিকুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক রিপন কুমার সাহা, বীর মুক্তিযোদ্ধা মো: সফিকুল ইসলাম, সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গির, জেলা গর্ণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এস এম মুসা, পানি উন্নয়ন বোর্ড’র নির্বাহী প্রকৌশলী মো: হাসানুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ প্রমূখ।
পরে দুপুর পৌনে একটায় জেলা যুব উন্নয়ন অধিদপ্তর কতৃক ৪৬ জন যুবক-যুবতীর মাঝে ঋণ বিতরণ করা হয়। এছাড়া যোহরবাদে সকল মসজিদ ও অনান্য উপাসনালয়ে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।
এদিকে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকাল ৬ টায় দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কার্যক্রমের সূচনা করা হয়। সকাল ১০ টায় নেতা-কর্মীদের কালো ব্যাজ ধারন ও সাড়ে ১০ টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন সংগঠনটির নেতা-কর্মীরা। বেলা ১১ টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে জেলা পরিষদ চত্বরে শিশু কিশোরদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া দুপুর দেড়টায় গণভোজ অনুষ্ঠিত হয়।