বাসস
  ১৫ আগস্ট ২০২৩, ১৯:১৮

সিলেটে শ্রদ্ধা ভালোবাসায় জাতীয় শোক দিবস পালিত

সিলেট, ১৫ আগস্ট, ২০২৩ (বাসস): সিলেটে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে শ্রদ্ধা ভালোবাসায় জাতির পিতা ও তাঁর পরিবার সহ ১৫ আগষ্টের সকল শহীদদের স্মরণ করা হয়েছে।
আজ মঙ্গলবার সকালে সিলেটে বিভিন্ন স্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, সিলেট বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, পুলিশ রেঞ্জ, মেট্রোপলিটন পুলিশ, উপজেলা প্রশাসন, সরকারি বেসরকারি বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসহ সর্বস্তরের মানুষের শোক ও শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয়।
সিলেট জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর বিশাল প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিলেটের প্রশাসনের সকল পর্যায়ের কর্মকর্তা সহ সকল শ্রেণীপেশার মানুষ। পরে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও জেলা পরিষদ প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, তাঁতীলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় শোক ও শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৯৭৫ সালের ১৫ আগষ্টে শহীদ বঙ্গবন্ধুর পরিবারের সদস্য সকল শহীদদের স্মরণ করা হয়। দিবসটি উপলক্ষে সিলেট নগরী ও নগরীর বাহিরে আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে আগষ্টের শুরু থেকে প্রতিদিনই আওয়ামী লীগের সকল সহযোগী সংগঠনের পক্ষ থেকে পৃথকভাবে শোক র‌্যালী বের করা হয়। দিবসটি উপলক্ষে আজ ১৫ আগষ্ট সিলেটের সকল সরকারি বেসরকরি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখাসহ কালো পতাকা উত্তোলন, আলোচনা সভা, খতমে কোরআন, দোয়া মাহফিল, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও শিরনী বিতরণ করা হয়। সরকারি বেসরকারি বিভিন্ন এতিমখানায় বিশেষ খাবার সরবরাহ করা হয়। বাদ যোহর সিলেট দরগাহ হযরত শাহজালাল (রঃ) জামে মসজিদ সহ সিলেটের বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। সিলেটের বিভিন্ন মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।
এতে বঙ্গবন্ধুসহ ৭৫ এর ১৫ আগস্টের শহীদ, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এ সময় দেশ ও জাতির কল্যাণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা সহ বঙ্গবন্ধু পরিবারে জীবিত সকল সদস্যের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সাফল্য কামনা করে প্রার্থনা করা হয়।
আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের পক্ষ থেকে সিলেট মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে ও জেলার বিভিন্ন উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডে নানা আয়োজনে যথাযথ মর্যাদায় জাতীয়  শোক  দিবস পালন করা হয়। বিভাগীয় পর্যায়েও আঞ্চলিক তথ্য অফিস আলোকচিত্র প্রদর্শনী, বাংলাদেশ বেতার শোক দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। শোক দিবসে সিলেটের স্থানীয় বিভিন্ন দৈনিক পত্রিকা বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে।
এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট  মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়, সিলেট  ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিলেট লিডিং ইউনিভার্সিটি, নর্থইষ্ট ইউনিভার্সিটি সহ সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান পৃথকভাবে নানা আয়োজনের মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে।
এছাড়াও দিবসটি উপলক্ষে সিলেট সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষ থেকে গণভোজ আয়োজন করা হয়। দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেটে ওলিকুল শিরোমণি হযরত শাহজালাল (র.) ও হযরত শাহপরান (র) এর মাজার প্রাঙ্গণে এ গণভোজ অনুষ্ঠিত হয়। এতে দলীয় নেতাকর্মী সহ সর্বস্তরের হাজার হাজার মানুষ অংশ নেন।
বাদ জোহর তার পক্ষ থেকে শাহজালাল (র.) মাজার মসজিদে  মিলাদ ও দোয়া মাহফিল এবং আসরের নামাজের পরে হযরত শাহপরান (র.) এর মাজার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এসকল কর্মসূচীতে শোককে শক্তিতে পরিণত করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে শেখ হাসিনার নেতৃত্বে সবাই ঐক্যবদ্ধ থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়।