বাসস
  ১৫ আগস্ট ২০২৩, ২২:১৬

টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালিত

টুঙ্গিপাড়া, (গোপালগঞ্জ) ১৫ আগস্ট, ২০২৩ (বাসস): টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ায় শতাব্দীর মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও  জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। 
জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গিপাড়ায় শোক ও শ্রদ্ধায়  দিবসটি পালিত হয়। 
এদিন টুঙ্গিপাড়া পৌরসভা, গোপালপুর, পাটগাতী, ডুমরিয়া, কুশলী ও বর্ণি ইউনিয়নের ৫৪টি ওয়ার্ডে টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে  আলোচনা সভা , মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
প্রতিটি ওয়ার্ডে ৩ হাজার করে মোট ১ লাখ ৬২ হাজার মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। 
এছাড়া টুঙ্গিপাড়া উপজেলার সব মসজিদে বাদ যোহর বঙ্গবন্ধু  ও ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া- মোনাজাত করা হয়েছে। মন্দির, গীর্জা ও ধর্মীয় উপসনালয়ে প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে। 
টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হাফিজুর রশিদ তারেক এই তথ্য জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বশার খায়ের ও সাধারণ সম্পাদক মো. বাবুল  শেখের নেতৃত্বে জাতীয় শোক দিবসের শ্রদ্ধা  নিবেদন করা হয়।  শোক ও শ্রদ্ধায় দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে উপজেলার ৫৪টি ওয়ার্ডে আলোচনা সভা ,মিলাদ মাহফিল, দোয়া- মোনাজাতের আয়োজন করা হয়। ১ লাখ ৬২ হাজার মানুষের মাঝে বিতরণ করা হয় খাবার। 
শোক দিবসের সকালে আজ মঙ্গলবার গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধু সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শোক দিবসের শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া  গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম, পুলিশ সুপার আল-বেলী অফিফা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।
পরে যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা আওয়ামী লীগ, যুবমহিলা লীগ, গোপালগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগ, গোপালগঞ্জ পৌরসভা, কোটালীপাড়া পৌরসভা, টুঙ্গিপাড়া পৌরসভা, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ চেম্বার অব কমার্স, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড, জেলা ও উপজেলা কমান্ড, কৃষি গবেষণা ইনস্টিটিউট, গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ সাহেরা খাতুন মেডিকেল কলেজ, শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল, শেখ লুৎফর রহমান ডেন্টাল কলেজ, শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড), পরিবেশ অধিদপ্তর, বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন, সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণীব্যাংক, জনতা ব্যাংক, বেসিক ব্যাংক, মুক্তিযোদ্ধা সংসদ, মিল্কভিটা, এ্যাসেনশিয়াল ড্রাগস, বিএনসিসি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, দপ্তর, স্কাউট, ডিবি ক্লীনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক , শ্রমজীবী , পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি ৪৮তম শাহাদাৎ বার্ষিকীর  শ্রদ্ধা নিবেদন করা হয়। 
এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ অন্যান্য রাষ্ট্রীয় কর্মসূচীতে অংশ গ্রহণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার দুপুর ২টা ৫৮ মিনিটে টুঙ্গিপাড়া থেকে ঢাকার উদ্দেশ্যে হেলিকপ্টারে রওনা দেন। এরপর টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শোকার্ত মানুষের ঢল নামে। তারা কলো ব্যাচ বুকে ধারন করে পুস্পস্তবক, ফুলের তোড়া ও ফুল নিয়ে সমাধিসৌধ কমপ্লেক্সে আসেন। শতাব্দীর মহানায়কের সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে তাঁর জন্য দোয়া-মোনাজাত করেন। ৭৫ এর ১৫ আগস্টের কথা স্বরণ করে তারা বঙ্গবন্ধুর জন্য কাঁদেন। দেশের বিভিন্ন জেলা থেকে আগত আওয়ামী লীগ, সহযোগি, ভাতৃপ্রতিম, শ্রমজীবি, পেশাজীবি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের হাজার হাজার নেতাকর্মী শোকার্ত পরিবেশে বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। এছাড়া বিভিন্ন বয়সের মানুষ বঙ্গবন্ধুর সমাধিতে এসে পুস্পস্তবক অর্পন করেন। দিনব্যাপী চলে শ্রদ্ধা নিবেদনের পালা। ফুলে ফুলে ছেঁয়ে যায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার সমাধিসৌধ। 
অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকা গোপালগঞ্জের কোটালীপাড়ায় শোক ও শ্রদ্ধায়  দিবসটি পালন করা হয়েছে।
কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন খান বলেন, এদিন সকাল ৭ টায় কোটালীপাড়া উপজেলা পরিষদের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 
এছাড়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শতাধিক স্থানে আলোচনা সভা, দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ৩ লাখ মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়। 
উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে  কোটালীপাড়া উপজেলার মসজিদ, মন্দির ও ধর্মীয় উপসনালয়ে প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে ।