বাসস
  ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৪

কুমিল্লায় স্মার্ট রেকর্ড রুমে সেবাগ্রহীতাদের সেবা মিলছে দ্রুত

॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুমিল্লা (দক্ষিণ), ৪ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : জেলায়  স্মার্ট রেকর্ড রুমে দ্রুত সেবা মিলছে সেবাগ্রহীতাদের ভূমি সংক্রান্ত সকল নথি। সেবাপ্রত্যাশীদের হয়রানিমুক্ত সেবা প্রদানের লক্ষ্যে ব্যতিক্রমধর্মী একটি স্মার্ট রেকর্ড রুম চালু করেছে জেলার মুরাদনগর উপজেলা প্রশাসন।
জানা যায়, ভূমি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় উপজেলা সহকারী কমিশনার ভূমি অফিসের পাশের একটি ভবনকে আধুনিকভাবে স্মার্ট রেকর্ড রুম হিসেবে তৈরি করা হয়। যাকে বলা হয় আধুনিক নথিশালা। যার ফলে এ উপজেলার ভূমি সেক্টরে দালালদের দৌরাত্ম্য এবং ভূমি সংক্রান্ত সেবাপ্রত্যাশীদের হয়রানি বন্ধের পাশাপাশি সেবাগ্রহীতাদের সুফল মিলছে।  
উপজেলার ভূমি অফিসের কর্মকর্তারা জানায়, গত অর্থবছরে ই-নামজারি ৮ হাজার ৫৩৯টি হলেও এই অর্থবছরে ১৫ হাজার ১০২টি নামজারি নিষ্পত্তি করে কুমিল্লা জেলার ১৭ টি উপজেলার মধ্যে মুরাদনগর ১ম স্থান অর্জন করেছেন।
উপজেলার ছালিয়াকান্দি গ্রামের গফুর আহমেদ নামের একজন সেবাগ্রহীতা বাসসকে বলেন, অসহায় মানুষের আস্থার প্রতীক হয়ে উঠছে উপজেলার ভুমি অফিসের রেকর্ড রুমটি। উপজেলা রেকর্ড রুমে হয়রানি আর দুর্নীতিমুক্ত পরিবেশে সেবা দিতে পেরে যেমনি খুশি ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা, তেমনি আনন্দিত ভূমি অফিসে বিভিন্ন কাজে আসা সাধারণ মানুষরাও।
এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নাজমুল হুদা বাসসকে বলেন, আমার দপ্তরকে সবার জন্য উন্মুক্ত করে রেখেছি। যে কেউ ভূমি সংক্রান্ত যে কোনো সমস্যা নিয়ে আমার দপ্তরে হাজির হতে পারেন। প্রতিটি দিনই ভুক্তভোগী সেবাগ্রহীতাদের সমস্যার কথা আমি শুনি, তাদের সমস্যা দ্রুত সমাধানেরও চেষ্টা করি। তিনি আরও বলেন, স্মার্ট ফোনের মাধ্যমে ঘরে বসেই সেবা সংক্রান্ত বিভিন্ন আবেদন করছেন ভূমি মালিকরা। উপজেলার সর্বস্তরের ভূমি মালিকদের স্মার্ট ভূমিসেবা দিতেই এ স্মার্ট রেকর্ড রুম প্রস্তুত করা হয়েছে।