বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৩

শেরপুরে ‘স্মার্ট বাংলাদেশ: গণমাধ্যম ব্যক্তির করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শেরপুর ১২ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : আঞ্চলিক তথ্য অফিস, ময়মনসিংহের উদ্যোগে শেরপুরের গণমাধ্যমকর্মীদের নিয়ে ‘স্মার্ট বাংলাদেশ: গণমাধ্যম ব্যক্তির করণীয়’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় ওই সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। ওইসময় তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন-২০২১ বাস্তবায়নের মাধ্যমে দেশ আজ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে। ভবিষ্যৎ প্রযুক্তিনির্ভর বিশে^ নেতৃত্বদান এবং চতুর্থ শিল্প বিপ্লবকে টিকে থাকতে প্রধানমন্ত্রী এখন ভিশন-২০৪১ বাস্তবায়নে স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছেন। স্মার্ট দেশ গড়তে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য।
প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান। ওইসময় তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য ৪টি ভিত্তি ঠিক করা হয়েছে। স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি। স্মার্ট বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ। এর মাধ্যমেই স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে এবং দেশের কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবহন ও যোগাযোগের ক্ষেত্রে দ্রুত বৈপ্ল­বিক পরিবর্তন আসবে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মুকতাদিরুল আহমেদ। ময়মনসিংহ তথ্য কর্মকর্তা মো. মনিরুজ্জামানের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধের উপর আলোচনা করেন শেরপুর প্রেসক্লাবের সভাপতি রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল প্রমুখ।
সেমিনারে স্মার্ট বাংলাদেশ গঠনে শেরপুর জেলার প্রস্তুতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্মার্ট বাংলাদেশ গঠনে সাংবাদিকদের প্রস্তুতি ও করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
ওইসময় শেরপুরের ভারপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ইব্রাহিম মোল্লা সুমন, প্রেসক্লাবের সাবেক সভাপতি শরিফুর রহমানসহ জেলায় কর্মরত অর্ধশত গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।