বাসস
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৫
আপডেট  : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৯

জয়পুরহাটে প্রথম জাতীয় শিক্ষার্থী পারিবারিক পাঠাগার উৎসব আয়োজন

জয়পুরহাট, ১২ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস): শৈশব কৈশোরকাল থেকে বই পড়া অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে পারিবারিক পাঠাগার গঠন উপলক্ষে জয়পুরহাটে প্রথম জাতীয় শিক্ষার্থী পারিবারিক পাঠাগার উৎসব হতে যাচ্ছে আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর।
পারিবারিক পাঠাগার উৎসব আয়োজন উপলক্ষে মঙ্গলবার বেলা ১১ টায় আনন্দধারা কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক প্রেসব্রিফিংয়ে এ তথ্য জানান আয়োজকরা । জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ জয়পুরহাট জেলা শাখা প্রথম জাতীয় পারিবারিক পাঠাগার উৎসবের আয়োজন করছে ।
পারিবারিক পাঠাগার উৎসবের মূল স্লে ­াগান হচ্ছে "এসো বই পড়ি, জীবন গড়ি "।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভনরর্ ড. আতিউর রহমান পারিবারিক পাঠাগার উৎসবের উদ্বোধন করবেন। শিক্ষার্থীদের সাহিত্য, জীবনী, আত্মজীবনী, ইতিহাস, '৭১ এর মুক্তিযুদ্ধের ইতিহাস, দর্শন, সমাজ সহ বিভিন্ন বিষয়ে ১০টি করে বই, নিজ নামীয় সীল ও একটি করে গাছের চারা প্রদান করা হবে। প্রেসব্রিফিংয়ে বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা করেন আহবায়ক আমিনুল হক বাবুল, সদস্য সচিব মহফেল উদ্দিন, এড: মোমিন আহমেদ চৌধুরী জিপি, গোলাম হক্কানী, এ ই এম মাসুদ রেজা, অধ্যাপক আকতারুল হক, মোস্তাহেদ ফাররোখ, তবিবর রহমান ও উৎসবের মিডিয়া কনভেনর সাংবাদিক শাহাদুল ইসলাম সাজু।
আগামী ১৪-১৫ সেপ্টেম্বর, বৃহস্পতি ও শুক্রবার জয়পুরহাট ডা. আবুল কাশেম ময়দানে আয়োজিত দেশের প্রথম জাতীয় শিক্ষার্থী পারিবারিক পাঠাগার উৎসবে এক হাজার শিক্ষার্থীকে দশটি করে বই, একটি করে গাছের চারা ও নিজ নামে একটি করে পাঠাগারের সিল দেওয়া হবে। জয়পুরহাটসহ দেশের বিভিন্ন জেলার এক হাজার শিক্ষার্থী পাঠাগার উৎসবে অংশ গ্রহণ করবে বলে প্রেসব্রিফিংয়ে জানানো হয়। উৎসব সফল করতে আমিনুল হক বাবুল ভাই আহবায়ক ও মহফেল উদ্দিন ভাই সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রেসব্রিফিংয়ে জেলার বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদিকরা অংশগ্রহণ করেন। উৎসব সফল করতে ১৫টি উপকমিটি গঠন করা হয়েছে।