বাসস
  ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৭

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধিতে খুলে দেওয়া হয়েছে স্পীলওয়ের ১৬ টি গেইট 

রাঙ্গামাটি, ১৫ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) :  জেলায় গত কয়েকদিনের অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় আজ কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের (কপাবিকে) ১৬টি গেইটে ৬ ইঞ্চি করে পানি নিষ্কাশন শুরু হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন হচ্ছে।
আজ শুক্রবার সকাল থেকে কপাবিকে'র ১৬টি গেইট একযোগে খুলে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের। 
প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের জানান, উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলে কাপ্তাই লেকের পানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত বৃহস্পতিবার কাপ্তাই লেকের পানির উচ্চতা ছিল ১০৭ দশমিক ৫৪ ফুট মীন সি লেভেল (এমএসএল), যা রুলকার্ভ হতে ছয় ফুট উপরে। ফলে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতিতে আজ  শুক্রবার পানি বিদ্যুৎ কেন্দ্রের ১৬ টি গেইট ৬ ইঞ্চি খুলে দিয়ে পানি ছেড়ে দেয়া হয়েছে, এতে প্রতি সেকেন্ডে গেইট দিয়ে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন হয়ে পার্শ্ববর্তী কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে। কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানির ধারন ক্ষমতা ১০৯ ফুট এমএসএল বলে তিনি তিনি উল্লেখ করেন।
তিনি আরও জানান, কেন্দ্রের ৫টি ইউনিট-এর বিদ্যুৎ উৎপাদন এর জন্য প্রতি সেকেন্ড আরোও ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশন হচ্ছে। 
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে উৎপাদিত সর্বমোট ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়, যা জাতীয় গ্রীডে সঞ্চালন করা হয়।