বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৩, ২১:০৭

নীলফামারীর সৈয়দপুরে ছাগল ও ভেড়ার পিপিআর রোগ মুক্তকরণ কর্মসূচি

নীলফামারী, ৩০ সেপ্টেম্বর ২০২৩ (বাসস) : জেলার সৈয়দপুর উপজেলায় আজ প্রাণিসম্পদ অধিদপ্তরের ‘পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্প’-এর আওতায় ছাগল ও ভেড়ার পিপিআর রোগমুক্তকরণ কর্মসূচি শুরু হয়েছে। 
আজ শনিবার বেলা ১১টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর বালাপাড়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা মাঠে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো. আজমল হোসেন। 
বক্তব্য রাখেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শ্যামল কুমার রায়, উপজেলা  প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা তাসমিয়া রহমান, বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহাজাদা সরকার।
উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা শ্যামল কুমার রায় জানান, পিপিআর ছাগলের একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। এ রোগে আক্রান্ত ছাগলের মৃত্যুহার বেশি। নিয়মিত ও সঠিক পদ্ধতিতে টিকা প্রদানে এ রোগ থেকে শতভাগ মুক্ত থাকা যায়। 
তিনি জানান, প্রাণিস্বাস্থ্যের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওআইই) ২০৩০ সালের মধ্যে সকল দেশকে পিপিআর মুক্তকরণের কর্মসূচি হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় সারাদেশে একযোগে ছাগল ও ভেড়াকে পিপিআর টিকাদান শুরু হয়েছে। এ কর্মসূচির আওতায় আগামী ৯ অক্টোবর পর্যন্ত উপজেলায় ৬১ হাজার ছাগল ও ভেড়াকে বিনামূল্যে টিকা প্রদান করা হবে।