বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৩, ২১:৫১

শেখ হাসিনা বাংলাদেশের আলোকবর্তিকা : এনামুল হক শামীম

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ৩০ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস): পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের জন্য আশির্বাদ। ৭৫'র ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর ৮১ সালে আলো হাতে আঁধারের কান্ডারী হয়ে বাংলাদেশে আসেন। 
তিনি বাঙালি জাতির আশা-আকাঙক্ষার বাতিঘর। তিনি বঙ্গবন্ধুর রক্ত ও আদর্শের উত্তরসূরি শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উপলক্ষে আজ টুঙ্গিপাড়ায় কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
সংগঠনের সভাপতি মিয়া মনসফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ মনিরুজ্জামান লিটনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আক্তার, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার, সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক তারিক আফজাল, প্রধান উপদেষ্টা লাকী ইনাম, উপদেষ্টা জহির কাজী, প্রধানমন্ত্রীর এ্যাসাইনমেন্ট অফিসার মো: আরিফুজ্জামান নুরুন্নবী। 
এছাড়াও আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য জহির সিকদারসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 
পানি সম্পদ উপমন্ত্রী বলেন, এই প্রজন্মের শিক্ষার্থীরা সৌভাগ্যবান কারণ তারা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মতো একজন শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী পেয়েছে। যে প্রধানমন্ত্রী ১৯ বার জাতিসংঘে ভাষণ দিয়ে পৃথিবীর ইতিহাসে বিরল রেকর্ড স্থাপন করেছেন। প্রধানমন্ত্রীর কারণেই বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীরা বিনামূল্যে বই পায়। তিনি দেশে নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলছেন। তিনি দেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের করতে নিরলসভাবে কাজ করে চলছেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নতুন প্রজন্মকে নিয়ে ভাবতেন। তেমনি তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সব কর্মকা-ের কেন্দ্রবিন্দুতে রয়েছে নতুন প্রজন্ম। আমাদের শিক্ষার্থীরা যেন বিশ্বমানের শিক্ষা পেয়ে সুনাগরিক হতে পারে। কারণ আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে শিক্ষার্থীদের বিশ্বমানের করে গড়ে তুলতে হবে।
উপমন্ত্রী শামীম বলেন, জিয়ার পদাঙ্ক অনুসরণ করে খালেদা জিয়া ছাত্রদের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অস্ত্রের মাধ্যমে হল দখল ও টেন্ডারবাজি হয়েছিল। সেশনজট ছিল, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার কোনো পরিবেশ ছিল না। কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা শিক্ষার্থীদের আদর্শ রাজনীতির পথ চলার শিক্ষা দিতে তাদের হাতে নতুন বই ও কলম তুলে দিয়েছেন। বছরের প্রথম দিন বিনামূল্যে পাঠ্যবই দেওয়া হচ্ছে।
এর আগে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন বর্ণিল উৎসবের মধ্যে উদযাপন করা হয়। 
সারাদেশ থেকে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার বিভিন্ন বিভাগে বিজয়ী ১৭০ জন শিশু-কিশোর ও তাদের অভিভাবকসহ ‘বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা’র কেন্দ্রীয়, উপজেল্ াও জেলা কমিটির নেতৃবৃন্দে এতে অংশ নেন। 
দুপুর সাড়ে ১২ টায়  কেন্দ্রীয় ‘বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা’র পক্ষ থেকে শিশু কিশোরদের সাথে নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিনের অনুষ্ঠারমালার শুভ সূচনা করা হয়। 
সারাদশে থেকে আগত শিশু কিশোররা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজরিত স্থানগুলো পরিদর্শন করে। তারা এখানে এসে বঙ্গবন্ধুকে নতুন করে জানতে পেরেছে । বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পেরে শিশু-কিশোররা নিজেদের সমৃদ্ধ করতে পেরেছে বলে জানায়। তারা বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধাঁরণ করে বড় হওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।