বাসস
  ০১ অক্টোবর ২০২৩, ১৯:১৯

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

গাজীপুর, ১ অক্টোবর, ২০২৩ (বাসস): নানা আয়োজনের মধ্য দিয়ে আজ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। 
গাজীপুরে ব্রি’র সদর দপ্তরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা উদ্বোধন করেন প্রধান অতিথি ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি ব্রি’র সদর দপ্তরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়। পরে ব্রি’র মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
সভায় প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক ব্রি’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। আলোচনা সভা শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন ব্রি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল্লাহ্ গালিব। এরপর মিলনায়তনের সামনের প্রাঙ্গনে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন ব্রি’র মহাপরিচালক। 
সিনিয়র লিঁয়াজো অফিসার আব্দুল মোমিনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ব্রি’র পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান এবং উচ্চ শিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম। সভাপতিত্ব করেন- পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ। 
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ব্রি বিজ্ঞানী সমিতির সভাপতি ড. আমিনা খাতুন, ফলিত গবেষণা বিভাগের সিএসও এবং প্রধান ড. মো. হুমায়ুন কবীর, খামার ব্যবস্থাপনা বিভাগের সিএসও এবং প্রধান মো. সিরাজুল ইসলাম, ব্রি কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি মো. রাশেল রানা, উপ-পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) এমরান হোসেন, ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন ব্রি শাখার সাধারণ সম্পাদক মো. শরিফুল ইসলাম, ব্রি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মো. আবুল কাশেম, বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. আব্দুল মজিদ, ব্রি শ্রমিক ক্লাবের সাধারণ সম্পাদক মো. মামুন হোসেন।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচিতে ব্রি’র পরিচালক (গবেষণা), পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা), উচ্চ শিক্ষা ও গবেষণা সমন্বয়কারীসহ বিভাগীয় ও শাখা প্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ, সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকগণ উপস্থিত ছিলেন।