বাসস
  ০২ অক্টোবর ২০২৩, ১৩:৪৬

নাটোরে ইলিশের সুরক্ষায় সভা

নাটোর, ২ অক্টোবর, ২০২৩ (বাসস) : ইলিশের সুরক্ষায় আজ  ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত নাটোর জেলা টাস্কফোর্স কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে।
ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে এই সভার আয়োজন করা হয়।
সোমবার দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. আবুল কালাম আজাদ। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম মাইনুল ইসলাম ।
সভায় প্রজনন মৌসুুমে ইলিশ সুরক্ষায় লিফলেট, পোস্টার, ব্যানার ও মাইকিং’র মাধ্যমে প্রচারণা চালানো, জেলার পদ্মা নদী অধ্যূষিত লালপুর উপজেলার ৫০০ জন জেলেকে ২৫ কেজি করে ভিজিএফের চাল প্রদান এবং ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মনিটরিং কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় বক্তারা বলেন, বাংলাদেশের জিআই পণ্য ইলিশ আমাদের দেশের জনসাধারণের পুষ্টির অন্যতম প্রধান উৎস। দেশে বাৎসরিক ৫ দশমিক ৬৫ লাখ টন ইলিশ উৎপাদন হচ্ছে এবং দেশের জিডিপিতে এক শতাংশ অবদান রাখছে। বিশ্বের ৮৫ শতাংশ ইলিশ উৎপাদনের মাধ্যমে বাংলাদেশ ইলিশ উৎপাদনে সারাবিশ্বের শীর্ষে অবস্থান করছে। গৌরবের এই অবস্থানকে সুরক্ষা প্রদান করতে হবে।
আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম। এই ২২ দিনে সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ।
আইন অমান্যকারীকে এক থেকে দুই বছরের সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাবে।