বাসস
  ০৪ অক্টোবর ২০২৩, ১০:৩৮

জয়পুরহাটে ৪ লাখ ৬৫ হাজার ছাগল ও ভেড়ার জন্য পিপিআর ভ্যাকসিন

জয়পুরহাট, ৪ অক্টোবর, ২০২৩ (বাসস): পিপিআর রোগ নিমূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় জেলায় ৪ লাখ ৬৫ হাজার ৫৬১টি ছাগল ও ভেড়াকে ফ্রি পিপিআর ভ্যাকসিন দেওয়া হবে। জেলা প্রাণীসম্পদ বিভাগ প্রত্যন্ত অঞ্চলের গ্রাম গুলোতে ফ্রি ভ্যাকসিনেশন ক্যাম্প স্থাপনের মাধ্যমে ওই কর্মসূচি বাস্তবায়ন করছে।
জেলা প্রাণীসম্পদ বিভাগ সূত্র জানায়, 'পিপিআর' ছাগল ও ভেড়ার একটি ভাইরাস জনিত মারাত্মক সংক্রামক রোগ। এ রোগে আক্রান্ত ছাগলের মৃত্যুহার শতকরা ৫০-৮০ ভাগ। দেশের প্রান্তিক পর্যায়ে বসবাস করা দরিদ্র জনগোষ্ঠী ছাগল ও ভেড়া পালন করে তাদের জীবিকা নির্বাহ করে থাকেন। সে কারনে এ রোগে আক্রান্ত হলে আর্থিক ভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়ে পড়েন তারা। নিয়মিত ও সঠিক পদ্ধতিতে টিকা প্রদানে এ রোগ থেকে শতভাগ মুক্ত থাকা যায়। তাই দেশের সকল ছাগল ও ভেড়াকে পিপিআর ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কৃষি বান্ধব বর্তমান সরকার। এ ছাড়াও বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থা ২০৩০ সালের মধ্যে বিশ্বের সকল দেশ হতে এ রোগ নির্মূলের কর্মসূচি বাস্তবায়নের পরামর্শ প্রদান করেছে। সেই আলোকে দেশব্যাপী ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে অধিদপ্তর বিনামুল্যে এই টিকা প্রদান শুরু করেছে।
জেলা ভেটেরিনারি অফিসার ডা. রুস্তম আলী জানান, সরকারের ঘোষনা অনুযায়ী ৩০ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর ২০২৩ পর্যন্ত ফ্রি পিপিআর ভ্যাকসিনেশন কার্যক্রম চলবে। জয়পুরহাটের পাঁচ উপজেলায় ৭টি করে বিশেষ মেডিকেল টিমের মাধ্যমে সব এলাকায় প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই টিকা প্রদান কার্যক্রম চালানো হচ্ছে । জেলায় ৪ লাখ ৬৫ হাজার ৫৬১ টি ছাগল ও ভেড়াকে বিনামূল্যে পিপিআর টিকা প্রদান করা হবে। এ জন্য সরকারের পক্ষ থেকে জেলায় ৫ লাখ ৬৫ হাজার ভ্যাকসিন বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ৩ অক্টোবর পর্যন্ত জেলায় ১ লাখ ৩৫ হাজার ৩৯২ টি ছাগল ও ভেড়াকে ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হয়েছে বলেও জানান, ডা. রুস্তম আলী।