বাসস
  ০৮ অক্টোবর ২০২৩, ১৮:৫৭

চট্টগ্রামে আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামি ২০ বছর পর গ্রেপ্তার

চট্টগ্রাম, ৮ অক্টোবর ২০২৩ (বাসস) : চট্টগ্রামে হত্যা মামলার আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত পলাতক আসামিকে ২০ বছর পর গ্রেপ্তার করেছে র‌্যাব ৭। জেলার ফটিকছড়ি থানাধীন জুনিঘাটা এলাকা থেকে গতকাল তাকে আটক করা হয়।
র‌্যাব-৭ আজ জানায়, ২০০৩ সালের ৩১ মে দুপুরে ফটিকছড়ির বাসিন্দা কোরবান আলী দুপুরে তার খামার বাড়ির পাশে বাঁশঝাড়ের নিচে বিশ্রাম নিচ্ছিলেন। এসময় জমিজমা সংক্রান্ত পূর্ব বিরোধের জের ধরে কোরবান আলীর ওপর পরিকল্পিতভাবে হামলা চালায় তার জমি-জমা সংক্রান্ত বিরোধী পক্ষ। তারা তাকে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে মৃত্যু নিশ্চিত করে। এসময় স্ত্রী কোরবান আলীকে বাঁচাতে আসলে তাকেও কুপিয়ে জখম করে। স্ত্রীর চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এলে আসামিরা পালিয়ে যায়। পরবর্তীতে স্থানীয়রা দু’জনকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়ার পথে রাস্তায় কোরবান আলীর মৃত্যু সম্পর্কে নিশ্চিত হন। তাকে রেখে স্ত্রীকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। 
এ ঘটনায় ফটিকছড়ি থানায় একটি হত্যা মামলা হয়। পরবর্তীতে পুলিশ প্রতিবদেন এবং সাক্ষীদের সাক্ষ্যের ভিত্তিতে আদালত আসামির অনুপস্থিতিতে ফটিকছড়ি পাইন্দং এলাকার আলী আহম্মেদ ভুলুর পুত্র খোরশেদ আলম প্রকাশ ইকবাল (৪৫)-কে আমৃত্যু কারাদ- এবং ৩০ হাজার টাকা অর্থদ-, অনাদায়ে আরো ৬ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।
র‌্যাব-৭ জানতে পারে, খোরশেদ আলম ফটিকছড়ি থানাধীন জুনিঘাটা এলাকায় অবস্থান করছে।  তথ্যের ভিত্তিতে তথ্য প্রযুুক্তির সহায়তায় গতকাল ৭ অক্টোবর র‌্যাবের একটি দল অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।