বাসস
  ১০ অক্টোবর ২০২৩, ১৯:৪৬

ঝালকাঠিতে শারদীয় দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি চলছে

ঝালকাঠি, ১০ অক্টোবর ২০২৩ (বাসস): জেলায় হিন্দু ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি চলছে। এবছর জেলার চারটি উপজেলায় ১৭৬টি পূজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।
জেলার মধ্যে সর্বাধিক সংখ্যক ৭৭টি পূজা মন্ডপ রয়েছে সদর উপজেলায় এবং দ্বিতীয় অবস্থানে কাঠালিয়া উপজেলায় ৫৫টি। এছাড়াও নলছিটি উপজেলা ২৩ টি ও রাজাপুর উপজেলায় ২১টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।
শেষ সময়ে পূজা পন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। তারা তাদের দল নিয়ে বিভিন্ন এলাকায় বায়নাকৃত পূজামন্ডপে যাচ্ছেন। কোনো কোনো মন্দিরে প্রতিমার মাটির কাজ শেষে রং তুলির আচঁড়ের অপেক্ষায় রয়েছে, আবার কেনো কোনো মন্দিরে মাটির দ্বিতীয় ধাপের কাজ চলছে।
জেলায় নির্বিঘেœ দুর্গাপূজা আয়োজন করার বিষয়ে জেলা ও সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন দফায় দফায় স্থানীয় পূজা উদযাপন কমিটির সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সদস্যদের নিয়ে মতবিনিময় সভা করেছে।
ঝালকাঠি পুলিশ সুপার আফরুজুল হক টুটুল জানান, পূজামন্ডপে নিরাপত্তার জন্য চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে এবং পুলিশ-প্রশাসন শারদীয় দূর্গা উৎসব নির্বিঘœ ও শান্তিপূর্ন করার লক্ষ্যে সবধরনের পদক্ষেপ গ্রহণ করবে।
ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ্্ গুল নিঝুম জানান, এবছর সর্বোচ্চ সতর্কতা ও প্রযুক্তি ব্যবহার করে পূজামন্ডপের নিরাপত্তা জোরদার করা হবে। এজন্য প্রতিটি মন্দিরে সিসি ক্যামেরা সংযোজন এবং মন্ডপের অবকাঠামো নির্মাণের জন্য প্রতিটি মন্ডপের জন্য একলাখ টাকা করে বিশেষ অনুদান দেয়া হচ্ছে।