বাসস
  ১৫ অক্টোবর ২০২৩, ১১:১২

দেবী পক্ষের সূচনায় গোপালগঞ্জে উৎসবের আমেজ

॥ মনোজ কুমার সাহা ॥
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ১৫ অক্টোবর, ২০২৩ (বাসস): শারদীয় দুর্গোৎসব বাঙালী সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। মহালয়ার মধ্যে দিয়ে দেবী পক্ষের সূচনা হয়েছে শনিবার। তারপর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ জেলা গোপালগঞ্জ উৎসব মুখর হয়ে উঠেছে।মন্ডপগুলো সেজে উঠছে বর্ণিল সাজে।  
শুভ মহালয়া উদযাপনের মধ্য দিয়ে শুরু হয়েছে চলতি বছরের শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিক ক্ষণ গণনা। গতকাল শনিবার মহালয়ায় সনাতন ধর্মাবলম্বীরা চ-ীপাঠ, মঙ্গলঘট স্থাপন, চ-ীপূজা এবং ঢাক-কাঁসা ও শঙ্খ বাজিয়ে দশভুজা দেবী দুর্গাকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানান । মহালয়ার ৭ দিন পর আগামী ২০ অক্টোবর ষষ্ঠীতে দেবীর বোধন ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব।
শহরের বাজার সর্বজনীন কালি মন্দিরের পূরোহিত দীপংকর চক্রবর্তী বলেন, মহালয়ার মূল আচার হিসেবে ফুল, তুলসী ও বেলপাতা দিয়ে পূজার মধ্য দিয়ে চলে মহাশক্তি, মহামায়া, দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে মর্ত্যে নেমে আসার আহ্বান । পরে  আবাহনী ও ভক্তিমূলক সংগীত পরিবেশন করা হয়।  সুখী, শান্তিময় ও সমৃদ্ধশালী পুণ্যভূমির প্রার্থনা  করা হয় দেবীর কাছে।পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে ২০ অক্টোবর।
এদিকে পূজাকে উৎসব মুখর করতে পূজা মন্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। তুলির আঁচরে দেবী মূর্তি ফুঁটে উঠছে।
গোপালগঞ্জ শহরের নিউ মডেল ক্লাবের পূজা উদ্যোক্তা তুষার কান্তি বিশ্বাস বলেন, এখন চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। দেবী মূর্তির সব কাজ সম্পন্ন হয়েছে। মন্ডপ ডেকোরেশন, আলোক সজ্জা, প্যান্ডেল নির্মাণসহ  সবকাজ দ্রুত শেষ করা হচ্ছে। ২০ অক্টোবর, শাস্ত্রপাঠ, মন্ত্র উচ্চারণ, ঢাক-কাঁসা ও শঙ্খ বাজিয়ে দশভুজা দেবী দুর্গা দেবীর আরাধনা শুরু হবে।দেবীর কৃপালাভের আশায় ভক্তরা দেবীর চরণে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করবেন। এখানে শ্রদ্ধা, ভক্তির পাশাপাশি উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা আয়োজন করা হচ্ছে।
গোপালগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মনীন্দ্র নাথ বাড়ৈ মণি বলেন,  পূজা নিয়ে জেলা প্রশাসন, জেলা পুলিশ পৃথকভাবে আমাদের সাথে প্রস্তুতিমূলক সভা করেছে । করা হয়েছে সম্প্রীতি সমাবেশ। এতে পূজা মন্ডপ কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ, আওয়ামী লীগ সহযোগী সংগঠনের নেতা কর্মী, আইন শৃংখণা বাহিনীর সদস্য, বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধানরা অংশ নেন। শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন করতে এসব সভা থেকে দিক নির্দেশনা দেওয়া হয়েছে।সেভাবেই উৎসব মুখর পরিবেশে পূজা অনুষ্ঠিত হবে।দেবী পক্ষের সূচনার পর এখানে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।
গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, এ জেলায় রেকর্ড সংখ্যক ১ হাজার ৩০১টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এখানে শান্তিপূর্ণ পরিবেশে সবার সহযোগিতায় পূজা সম্পন্ন হবে। এটিই আমাদের প্রত্যাশা।