বাসস
  ২৬ অক্টোবর ২০২৩, ১৯:৩১

চাঁদপুরের মেঘনায় মা ইলিশ ধরায় ৪১ জেলে আটক

চাঁদপুর, ২৬ অক্টোবর, ২০২৩ (বাসস) : নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় মা ইলিশ ধরায় ৪১ জেলেকে আটক করেছে নৌ পুলিশ। এর মধ্যে ১৬ জেলেকে বিভিন্ন মেয়াদে ভ্রাম্যমাণ আদালতে সাজা, চার জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়। বাকি ২১ জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়।
বৃহস্পতিবার বিকেলে এসব তথ্য জানান চাঁদপুর নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান।
তিনি জানান, গত ২৪ ঘন্টায় মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশ ধরায় হাতে নাতে ৪১ জেলেকে আটক করা হয়। একই সাথে ১৮টি মাছ ধরার নৌকা, ২০ লাখ মিটার কারেন্টজাল, ৪৪৪ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। এসব ঘটনায় দুটি ভ্রাম্যমান আদালত ও ৭টি নিয়মিত মামলা করা হয়। সাজাপ্রাপ্ত ও নিয়মিত মামলার আসামীদেরকে কারাগারে পাঠানো হয়েছে। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে।
এদিকে সদর উপজেলা টাস্কফোর্সে অংশগ্রহনকারী জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম জানান, বৃহস্পতিবার ভোর থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অভিযান পরিচালনা করে ২০হাজার মিটার কারেন্টজাল ও ৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। কারেন্টজাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং ইলিশ মাছ গরীবদের মাঝে বিতরণ করা হয়। অভিযানে মৎস্য বিভাগের পাশাপাশি কোস্টগার্ড ও নৌ পুলিশের দুটি দল সহযোগিতা করেন।