বাসস
  ১২ নভেম্বর ২০২৩, ২৩:৪৬

বাগেরহাটে মোম-কাঁচের প্রতিমায় ‘যুদ্ধ নয়, শান্তি চাই’ থিমে শ্যামাপূজা উদযাপন

বাগেরহাট, ১২ নভেম্বর, ২০২৩(বাসস) : জেলায় মোম ও কাঁচ দিয়ে ‘কালি’ প্রতিমা তৈরি করে ব্যতিক্রমধর্মী শ্যামাপূজা অনুষ্ঠিত হচ্ছে।
সদর উপজেলার কোধলা সার্বজনীন পূজা মন্দিরের ব্যতিক্রমী এই আয়োজনে খুশি ভক্ত ও দর্শনার্থীরা। শনিবার রাতে শুরু হওয়া এই আয়োজন শেষ হবে বুধবার রাতে।
মোম-কাচের প্রতিমার পাশাপাশি রয়েছে সাম্প্রদায়িক সম্প্রতির প্রতিক, মোবাইলে আসক্তি ও সামাজিক অবক্ষয়, বৃদ্ধাশ্রম, সামাজিক বৈষম্য, সম্প্রিতির বাংলাদেশ, যুদ্ধ নয় শান্তি চাইসহ বিভিন্ন প্রতিকী ভাস্কর্য্য রয়েছে এই আয়োজনে।
রোববার রাতে মন্দিরে ভক্ত দর্শনার্থীদের ভীড় লক্ষ্য করা যায়। ভিন্ন ধর্মালম্বীদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত। এক কথায় ব্যতিক্রমী এই আয়োজনকে ঘিরে মিলন মেলায় পরিনত হয়েছে মন্দিরটি।
শ্যামা পূজায় আসা স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিল্পি সরকার বলেন, অনেক জায়গায় শ্যামাপূজায় গিয়েছি, কিন্তু মোমের প্রতিমা দেখিনি।  এখানে মোম ও কাঁচের প্রতিমা দেখে খুব খুশি হয়েছি।
স্থানীয় ইউপি সদস্য নকিব শামসুর রহমান বলেন, ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই এখানে এসেছে।  অসাম্প্রদায়িক বাংলাদেশের একটি খন্ড চিত্র এখানে দেখতে পাবেন। দেশটা আমাদের সবার, তাই আমরা সবাই মিলে মিশে থাকি। আমরা সবাই সবার উৎসবে অংশগ্রহণ করি।
শ্যামাপূজা উদযাপন কমিটির সহ-সভাপতি অবসরপ্রাপ্ত শিক্ষক নিতাই কৃষ্ণ সরকার বলেন, হিন্দু ধর্মীয় রীতি-নীতির মধ্যে শ্যামাপূজা অনেক গুরুত্বপূর্ণ। শ্যামাপূজা পারিবারিক ও সামাজিক দু’ভাবেই হয়ে থাকে। আমাদের এখানে সার্বজনীন মন্দিরে এবার অনেক বড় করে আয়োজন করা হয়েছে। মোম ও কাঁচ দিয়ে প্রতিমা তৈরি করা হয়েছে। সবাই এই আয়োজনকে উপভোগ করছে।
শ্যামাপূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক পলাশ সেন বলেন, চারদিকে শুধু সহিংসতা ও যুদ্ধ। পৃথিবীকে এই সহিংসতার হাত থেকে বাঁচাতে এবার আমরা ‘যুদ্ধ নয়, শান্তি চাই’ এই থিমে শ্যামাপূজার আয়োজন করেছি। এলাকার স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে নিজেরাই মোম ও কাঁচের প্রতিমা তৈরি করেছি। এর সাথে এক সাথে আগুন পানির ফোয়ারা দিয়ে বোঝানো হয়েছে ভিন্নমতের লোকজনও এক সাথে থাকতে পারে, কোন সমস্যা হয় না। এছাড়া আমাদের ৫ দিনের আয়োজনে কীর্ত্তন গান, পূজা, শ্যামা সঙ্গিত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। বুধবার রাতে সমাপনি অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের এই আয়োজন শেষ হবে।