শনিবার
বাসস
  ১৭ নভেম্বর ২০২৩, ২৩:৩৬

ঘূর্ণিঝড় মিধিলি: ফেনীতে দমকা হাওয়ায় ভেঙ্গে পড়েছে গাছ ও ফসলের ক্ষতি

ফেনী, ১৭ নভেম্বর, ২০২৩(বাসস): বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিধিলি উপকূল অতিক্রম করেছে৷ ঘুর্ণিঝড় মিধিলি'র প্রভাবে ফেনীতে দুপুর থেকে প্রবাহিত হয়েছে ঝড়ো বাতাস ও দমকা হাওয়া। এতে সোনাগাজী উপকূলীয় চরাঞ্চলে ঘরবাড়ির টিনের চাল, গাছপালা ও আমন ধানের ফসল ন্যুয়ে পড়েছে।
ফেনী আবহাওয়া অফিসের উচ্চ পর্ববেক্ষক মুজিবুর রহমান বলেন, গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ শুক্রবার সন্ধ্যা ৬ টা পর্যন্ত ফেনীতে ১২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ফেনী উপকূল অতিক্রম করলেও মিধিলির প্রভাবে আজ শুক্রবার রাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
উল্লেখ্য এ প্রতিবেদন লেখা পর্যন্ত ফেনীতে ঝড়ো ও দমকা হাওয়া অব্যাহত রয়েছে।
মিধিলির প্রভাবে সোনাগাজীর চরচান্দিয়া ইউনিয়নে বিভিন্ন ঘরবাড়ির টিনের চাল বাতাসে উপড়ে পড়েছে। পাশাপাশি ফেনী-সোনাগাজী আঞ্চলিক সড়ক ও সোনাগাজী- মুহুরী প্রজেক্ট সড়ক এবং সোনাগাজী-কোম্পানিগঞ্জ আঞ্চলিক সড়কে গাছ পড়ে যানচলাচল বন্ধ হয়ে যায়৷ পরবর্তীতে স্থানীয়রা গাছ কেটে  চলাচল স্বাভাবিক করে।
ফেনী শহরের একজন ব্যবসায়ী সাহাবউদ্দিন বলেন, বিকেল থেকে বিদ্যুৎ নেই। শহরে মানুষের চলাচল অনেক কম। বাতাসে দোকানের সামনের অংশের ক্ষতি হয়েছে। সাইনবোর্ড উড়িয়ে নিয়ে গেছে। শহরে সচারাচর ঘূর্ণিঝড়ের এমন রূপ দেখা যায় না, আজকে তান্ডবের পরিমাণ অনেক বেশী ছিল।
সোনাগাজী উপজেলার চরচান্দিয়া এলাকার কৃষক আবু মিয়া বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে দমকা হাওয়া ও মাঝারি বৃষ্টিতে আমার ১৫ শতক জমির ধান মাটিতে নুয়ে পড়েছে।  
সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান বলেন, সাগরের স্রোত স্বাভাবিক দিনের চাইতে বেশী। ১৪ টি মেডিকেল টিম, ২ হাজার স্বেচ্ছাসেবক কাজ করছে। তিনি বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্দিষ্ট না হলেও চরচান্দিয়া ইউনিয়নের চরাঞ্চলের বেশ কয়েকটি টিনের ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।দুর্যোগ কেটে গেলে তালিকা করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। ফসলের ক্ষতির বিষয়ে তিনি বলেন, আবাদকৃত ৭৮ হেক্টরের আমন ধানের মধ্যে ৫৫ হেক্টর ধান নুইয়ে পড়েছে। তবে জলাবদ্ধতা না হলে ফসলের ক্ষয়ক্ষতির সম্ভাবনা কম।