বাসস
  ২৫ নভেম্বর ২০২৩, ১৫:০৫

জয়পুরহাট দুটি কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স শুরু

জয়পুরহাট, ২৫ নভেম্বর, ২০২৩ ( বাসস) : শিশু শিক্ষার্থীদের সৎ, যোগ্য ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে জয়পুরহাট পিটিআইতে ৮৮ জন শিক্ষককে নিয়ে প্রাথমিক বিদ্যালয় সমূহে কাবিং সম্প্রসারণ (৪র্থ পর্যায়) প্রকল্পের আওতায় শনিবার থেকে শুরু হয়েছে পাঁচ দিন ব্যাপী ৬২৩ ও ৬২৪ তম কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স-২০২৩।
বাংলাদেশ স্কাউটস জাতীয় সদর দফতরের পরিচালনায় ও বাংলাদেশ স্কাউটস রাজশাহী আঞ্চলিক স্কাউটসের ব্যবস্থাপনায় ৫দিন ব্যাপী ওই কোর্স অনুষ্ঠিত হচ্ছে ।
শনিবার সকালে প্রধান অতিথি হিসাবে কোর্স দুটির উদ্বোধন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ইন্টারনাল অডিট বিভাগের উপপরিচালক শেখ মোঃ রায়হান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিটিআই সুপার আফছারী খানম । বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মোফাজ্জল হোসেন ও বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের আঞ্চলিক উপ- কমিশনার (প্রশিক্ষণ) রায়হানুল আলম (এলটি)। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটসের লিডার ট্রেনার ৬২৪ তম কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্সের কোর্স লিডার সাংবাদিক শাহাদুল ইসলাম সাজু ও ৬২৩ তম কোর্সের কোর্স লিডার আব্দুল গনি মন্ডল (এএলটি) । পাঁচ দিন ব্যাপী ট্রেনিং কোর্সে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ স্কাউটসের সহকারী লিডার ট্রেনার সিরাজুল ইসলাম, বায়েজিদ শাহ আলম, নাসরিন আক্তার, হারুনুর রশিদ চৌধুরী, আসাদুজ্জামান মুকুল, হাবিবুর রহমান, হোসনে আরা, কামরুজ্জামান মন্ডল, মেরিনা নার্গিস, হাসনা হেনা ও ফৌজিয়া আখতার । দুটি পৃথক ভাবে আয়োজিত প্রশিক্ষণে পিটিআইতে ডিপিএড প্রশিক্ষণরত বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৮৮ জন শিক্ষক - শিক্ষিকা অংশগ্রহণ করছেন। প্রশিক্ষণে অংশগ্রহনকারী শিক্ষকরা স্কাউট আন্দোলনের মৌলিক বিষয়সহ স্কাউট আন্দোলনের ইতিহাস এবং বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন এবং বিদ্যালয়ে ফিরে গিয়ে কাব স্কাউট দল খোলা ও পরিচালনা করবেন। ফলে ভবিষ্যত প্রজন্ম শিশু শিক্ষার্থীরা সৎ, যোগ্য ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠবেন এমন প্রত্যাশা আয়োজকদের ।