বাসস
  ১৩ ডিসেম্বর ২০২৩, ১৩:৩২

বগুড়ায় নতুন পাঠ্য বই পৌঁছেছে

॥ আখতারুজ্জামান ॥   
বগুড়া, ১৩ ডিসেম্বর, ২০২৩ (বাসস) :  নতুন পাঠ্য বইয়ের অধিকাংশ  বগুড়ায়  পৌঁছেছে। এর মধ্যে সংশ্লিষ্ট  স্কুল ও মাদ্রাসায়  কিছু বই পৌঁছানো হয়েছে।তবে এবার বই উৎসব ১ জানুয়ারি হবে বিনা তার কোন নির্দেশনা  পায়নি জেলা মাধ্যমিক ও জেলা প্রাথমিক বিদ্যালয় গুলো।
সামনে দ্বাদশ সংসদ  নির্বাচনের কারণে নতুন বই উৎসব বিলম্ব হলে হতেও পারে বলে জানান জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হজরত আলী।  নতুন বইয়ের উৎসব সম্পর্কে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আসাদুজ্জামান চৌধুরীও একই কথা বলেন। তিনি জানান নতুন বই বিতরণের নির্দেশনা পেলেই বিতরণ করা  হবে। প্রাথমিক বই বিতরণের জন্য তাদের সকল প্রস্তুতি আছে। নির্দেশনা পাওয়ার সাথে সাথে তারা নতুন বই বিতরণ করতে পারবেন।তিনি আরো জানান প্রাক প্রাথমিক  থেকে ৫ শ্রেণীর সকল বই তারা পেয়েছেন। তিনি জানান এবার তাদের চাহিদ মত প্রাথমিকের  বই এসেছে  ২০ লাখ ৭০ হাজার ১০৫ খানা বই।
এদিকে মাধ্যমিক শিক্ষা অফিসার হজরত আলী জানান ,মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ শ্রেণী থেকে ৮ম শ্রেণীর নতুন বগুড়ায় এসেছে ।  শুধু নবম শ্রেণীর বই  আসেনি। তিনি জানান বই আসা চলমান আছে । ৩১ ডিসেম্বরের মধ্যে যা পাওয়া যাবে তাই দেয়া সম্ভব হবে। এখন পর্যন্ত মাধ্যমিক,  মাধ্যমিক.ভকেশনাল , দাখিল (৬ষ্ঠ থেকে ৯ম) শ্রেণীর ও এবতেদায়ী (১ম থেকে ৫ম )শ্রেণীর বই এসেছে।২৮ লাখ ১১ হাজার   ৩৮৯ টি বই তারা পেয়েছেন।
কোন কোন উপজেলার  সামন্য  কয়েকটি বই কম এসেছে। তাতে কোন সমস্য হবে না।  বই আসা অব্যাহত থাকবে।  শুধু সংসদ নির্বাচনের কারণে বই উৎসব বিলম্বিত হতে পারে ।  প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণীর যা এসেছে তা ১ জানুয়ারিতে বই উৎসবের জন্য যথেষ্ট।