বাসস
  ১৩ ডিসেম্বর ২০২৩, ১৯:২৯

হিজবুত তাহরীরের শীর্ষ নেতা সেলিম গ্রেফতার

ঢাকা, ১৩ ডিসেম্বর, ২০২৩ (বাসস): নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীর বাংলাদেশের (উলাইয়া বাংলাদেশ) শীর্ষ নেতা ও অনলাইন সম্মেলনের দ্বিতীয় বক্তাকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।
গ্রেফতারকৃতের নাম ইমতিয়াজ সেলিম ওরফে ইমাদুল আমিন। সে নিষিদ্ধ সংগঠনটির বর্তমান সময়ের সক্রিয় নেতা।
মঙ্গলবার বসুন্ধরা আবাসিক এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে সিটিটিসির সিটি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস ডিভিশন।
বুধবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান।
তিনি বলেন, সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে দেশে জঙ্গি কার্যক্রম পরিচালনা করে আসছিল। এ কারণে ২০০৯ সালে সরকার এ সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে। 
তিনি আরও বলেন, শুরু থেকেই এ সংগঠনের সদস্যরা দেশের সার্বভৌমত্বকে আঘাত ও মানুষের জান-মালের নিরাপত্তা বিঘিœত এবং বিশৃঙ্খলা সৃষ্টির প্রয়াসে অনলাইনে দেশবিরোধী প্রচারণায় অংশ নেয়। তারা গত কয়েক বছর ধরে অনলাইন সম্মেলন আয়োজনের মাধ্যমে নিষিদ্ধ সত্তা বা সংগঠনকে সমর্থন করে প্রচারণায় অংশগ্রহণ করে।
সিটিটিসির অতিরিক্ত পুলিশ কমিশনার আরো বলেন, গত ৩০ সেপ্টেম্বর তারা সরকার বিরোধী অনলাইন সম্মেলনের আয়োজন করে। এ সম্মেলনে অংশগ্রহণ করার জন্য তারা ঢাকাসহ সারাদেশে পোস্টারিং করে এবং অনলাইনে প্রচারণা চালায়। সম্মেলনে দুইজন বক্তা ও একজন উপস্থাপক অংশগ্রহণ করে এবং সবাই ছদ্মনাম ব্যবহার করে। সম্মেলনে বক্তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকা- নিয়ে ভুল তথ্য উপস্থাপন করে। অনলাইন সম্মেলনটি লেবানন ভিত্তিক একটি ইউটিউব চ্যানেলে সরাসরি প্রচার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্ত ইমতিয়াজ জানায়, সে ২০১০ সালে তার এক বন্ধুর মাধ্যমে নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরীর সম্পর্কে প্রথম জানতে পারে এবং এ সংগঠনে যোগদান করে। ইমতিয়াজকে রমনা মডেল থানার একটি মামলায় আদালতে প্রেরণ করা হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।