বাসস
  ১৫ ডিসেম্বর ২০২৩, ১৭:২১

মুম্বাই নগরীতে যথাযোগ্য মর্যাদায় ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ পালিত

মুম্বাই, (ভারত), ১৫ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : ভারতের মুম্বাই নগরীতে বাংলাদেশ উপ-হাইকমিশন বৃহস্পতিবার যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে। 
এ উপলক্ষ্যে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বাণী পাঠ, বিশেষ মোনাজাত এবং দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়।
জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ-এর মাধ্যমে বাংলাদেশের উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার দিবসের সূচনা করেন। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। আলোচনা সভায় মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার বাঙ্গালি জাতির মুক্তির সংগ্রামে জাতির পিতা এবং অসংখ্য আত্মত্যাগকারী সূর্যসন্তান, শহীদ বুদ্ধিজীবীদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
তিনি উল্লেখ করেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে জাতিকে ধীরে ধীরে মুক্তি সংগ্রামের জন্য প্রস্তুত করেন। আর এ সংগ্রামের অগ্রভাগে থাকা বুদ্ধিজীবীরা তাঁদের ক্ষুরধার লেখনীর মাধ্যমে দেশে ও বিদেশে বাংলাদেশের পক্ষে জনমত তৈরিতে অবদান রাখেন। কিন্তু বিজয়ের প্রাক্কালে জাতিকে মেধাশূন্য করার উদ্দেশ্যে আজকের দিনে হানাদার বাহিনী এ হত্যাযজ্ঞ চালায়। 
বর্তমান সরকারের নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে উপ-হাইকমিশনার বলেন, ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য ব্যর্থ করে আজ বাংলাদেশ বিশে^ উন্নয়নের রোলমডেল। দেশকে আরো এগিয়ে নিতে তিনি সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। 
বিশেষ মোনাজাতে স্বাধীনতা সংগ্রামের সকল শহীদসহ জাতির পিতা এবং তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।