বাসস
  ১৫ ডিসেম্বর ২০২৩, ২২:০০

কেরানীগঞ্জে প্যাকেজিং কারখানার আগুন নিয়ন্ত্রণে

কেরানীগঞ্জ (ঢাকা), ১৫ ডিসেম্বর, ২০২৩ (বাসস):  ঢাকার কেরানীগঞ্জে একটি প্যাকেজিং কারখানায় আজ সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন লাগলে ফায়ার সার্ভিসে ৮টি ইউনিটের প্রচেষ্টায় রাত ৯টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন আব্দুল্লাহপুর পলাশপুর এলাকায় ধলেশ্বরী ১ নম্বর সেতু সংলগ্ন আমিন করপোরেশন নামে অ্যালুমিনিয়াম ফয়েল প্যাকেজিং কারখানায় এ ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে এতে হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৮ ইউনিট। রাত ৯ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, কারখানাটিতে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার দিয়ে চিপসের প্যাকেট তৈরি করা হয়। সন্ধ্যায় মেশিন অতিরিক্ত মাত্রায় গরম হয়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরবর্তীতে প্যাকেজিং কারখানায় রক্ষিত কেমিক্যালের ড্রামগুলোতে আগুন ছড়িয়ে পড়ে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া কর্মকর্তা শাজাহান সিকদার বলেন, ‘কেরানীগঞ্জে টিনশেডের একটি প্যাকেজিং কারখানায় আগুন লেগেছে। আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট কাজ করে রাত ৯ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। প্রাথমিকভাবে হতাহতের ও অগ্নিকা-ের সূত্রপাতের বিষয় জানা যায়নি।’
কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে পুলিশ রয়েছে। তাৎক্ষণিকভাবে হতাহত বা কারখানার ভেতরে কারও আটকে থাকার খবর পাওয়া যায়নি।
জানা গেছে, প্যাকেজিং কারখানায় অনুমানিক ৪০০/৪৫০ শ্রমিক কাজ করে থাকে। অগ্নিকা-ে কারখানার মেশিনারিজ, বিভিন্ন যন্ত্রাংশ ও কেমিক্যাল পুড়ে গেছে । ক্ষয়ক্ষতির সুনির্দিষ্ট তথ্য জানা যায়নি ।