বাসস
  ১৬ ডিসেম্বর ২০২৩, ২০:১৯

সংস্কৃতিকর্মী ও সাবেক ছাত্রনেতা শহীদুর রহমান পরাগের কুলখানি আগামীকাল  

ঢাকা, ১৬ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : সাবেক ছাত্রনেতা, অভিনেতা ও নাট্যকর্মী শহীদুর রহমান পরাগের কুলখানি আগামীকাল বাদ আসর হাজারীবাগের মুন্সিবাড়ি মসজিদে অনুষ্ঠিত হবে। হৃদরোগে আক্রান্ত হয়ে দু’দিন আগে তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান।
মরহুমের পরিবার রুহের মাগফেরাত কামনায় বন্ধু ও অনুরাগীদের মিলাদ মাহফিলে যোগদান এবং বিশেষ দোয়া করার জন্য অনুরোধ জানিয়েছেন।
পরাগ ১৯৯০-এর দশক জুড়ে স্বৈরাচার বিরোধী ছাত্র ও সাংস্কৃতিক আন্দোলনের সময় একজন বিশিষ্ট ছাত্রনেতা ছিলেন, এ সময় তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (জাকসু) এর নাট্য সম্পাদক এবং অধুনালুপ্ত জাতীয় ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন। 
তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থিয়েটারের একজন মঞ্চ অভিনেতা, সংগঠক এবং একজন গায়ক ছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ১৪ তম ব্যাচের ছাত্র, সরকার ও রাজনীতি বিভাগে পড়াশোনা করেছেন।
১৪ ডিসেম্বর সন্ধ্যায় কার্ডিয়াক সমস্যা নিয়ে রাজধানীর ধানমন্ডিতে পপুলার হাসপাতালে ভর্তি হওয়ার কয়েক ঘন্টা পরে ৫৯ বছর বয়সে পরাগ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি স্ত্রী, একমাত্র কিশোর ছেলে এবং বিপুল সংখ্যক বন্ধু ও অনুরাগী রেখে গেছেন। 
পরের দিন বাদ জুমা হাজারীবাগ পার্কে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় বিপুল সংখ্যক মানুষ যোগ দিয়েছেন। পরে তাকে আজিমপুর পুরাতন কবরস্থানে দাফন করা হয়।
পেশাগত জীবনে পরাগ একজন ব্যবসায়ী ছিলেন এবং সেই সূত্রে তিনি বাংলাদেশ লেদার কেমিক্যাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি হাজারীবাগ মডার্ন ক্লাবের সভাপতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।