বাসস
  ১৭ ডিসেম্বর ২০২৩, ১৬:১১

স্টেপ টু হিউম্যানিটি ও বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্কের বিজয় দিবস উদযাপন 

ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ, বাংলাদেশ উত্তর আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্কের সাথে সম্মিলিতভাবে যথাযোগ্য মর্যাদায় ৫৩ তম বিজয় দিবস উদযাপন করেছে।
বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি কানাডা প্রবাসী সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদের সভাপতিত্বে ১৬ ডিসেম্বর রাতে ভার্চুয়াল পদ্ধতিতে এক আলোচনা সভার আয়োজন করে। আলোচনার শুরুতে মহান মুক্তিযুদ্ধে লাখো শহীদ ও সম্ভ্রম হারা মা-বোনদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
সম্মানিত অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ শিক্ষক মোহাম্মদ সাদেকের জ্যেষ্ঠ ছেলে এবং বাংলাদেশ একাডেমি ফর রুরাল ডেভেলপমেন্টের (বার্ড) সাবেক পরিচালক ড. কামরুল হাসান ও  প্রধান বক্তা ছিলেন স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. আনোয়ার জাহিদ।
সিনিয়র সাংবাদিক খায়রুল আহসান মানিক, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ডেপুটি চিফ রিপোর্টার মো. সাজ্জাদ হোসেন, সিনিয়র শিক্ষক শিরিন ফেরদৌসী, সাংবাদিক শামসুল হাবীব, বার্ডের সাবেক পরিচালক নাসিমা আক্তার, মো. রাফাত হোসেন, কোরা হোসেন ইভানাসহ অন্যান্য বক্তারা বিজয় দিবসের তাৎপর্য এবং এর সমসাময়িক প্রাসঙ্গিকতা সম্পর্কে  বক্তব্য তুলে ধরেন। 
এ সময় সাংবাদিক মো. ফিরোজ মিয়া, এসরার জাহিদ এবং ডেইলি গ্লোবাল নেশনের সম্পাদক ড. মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন। 
সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ বলেন, মুক্তিযুদ্ধ শুধু একটি আঞ্চলিক সংগ্রাম নয় বরং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রের প্রসারের দূরদর্শী রাজনীতির বহিঃপ্রকাশ। তিনি কৃষক ও শ্রমিকদের মুক্তির জন্য বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বাধা সৃষ্টিকারী ক্রমাগত সমস্যা হিসেবে দুর্নীতি, বৈষম্য এবং সাম্প্রদায়িকতা উল্লেখ করে বিগত ৫২ বছরে দেশের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জের জন্য দুঃখ প্রকাশ করেন।
স্টেপ টু হিউম্যানিটি-বাংলাদেশের সভাপতি শহীদ সন্তান কামরুল হাসান বলেন, একাত্তরের পরাজিত শত্রুদের অব্যাহত ষড়যন্ত্র পেছনে ফেলে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ তার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।
ড. আনোয়ার স্বাধীনতা রক্ষার সমসাময়িক চ্যালেঞ্জের ওপর জোর দেন এবং রোল মডেল হিসেবে বাংলাদেশের বৈশ্বিক গুরুত্বের ওপর জোর দেন। তিনি কঠোর সংগ্রামী শক্তির মাধ্যমে স্বাধীনতা রক্ষা ও সমুন্নত রাখতে দেশপ্রেমিকের  ঐক্যের আহ্বান জানান।
খায়রুল আহসান মানিক ৫২ বছর পরও মুক্তিযোদ্ধাদের অবদান ইতিহাসে গেঁথে আছে উল্লেখ করে বলেন, স্বাধীনতার ইতিহাস অর্থবহ সংরক্ষণের জন্য জনসচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সাজ্জাদ হোসেন তরুণ প্রজন্মকে সঠিক ইতিহাস বোঝার ওপর গুরুত্বারোপ করে বলেন, কোনো ষড়যন্ত্র দেশের পরিচয়কে ছাপিয়ে যেতে পারে না।
বিজয় দিবস উদযাপনের পর স্টেপ টু হিউম্যানিটি বাংলাদেশ কামরুল হাসানের নেতৃত্বে কার্যনির্বাহী পরিষদের সভা পরিচালনা করে। সভায় মানবিক উদ্যোগ এবং প্রভাবশালী সাংবাদিকতাকে উন্নত করার জন্য ভবিষ্যতের সহযোগিতা, সম্প্রদায়ের আউটরিচ প্রোগ্রাম এবং তহবিল সংগ্রহের কৌশলগুলো নিয়ে আলোচনা হয়।