বাসস
  ১৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৪৫

খানবাহাদুর আহছানউল্লা (র.)-এর জীবনাদর্শ তরুণ প্রজন্মের পাথেয় স্বরূপ 

ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : খানবাহাদুর আহছানউল্লা (র.)-এর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তারা বলেছেন,  নতুন প্রজন্মকে বাংলাদেশের সমাজ ও সংস্কৃতির আলোকে গড়ে তুলতে হলে খানবাহাদুর আহছাউল্লা (র)-কে তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে হবে। তাঁর উদারতা, মানবতা ও সৃষ্টি তরুণদের মাঝে ছড়িয়ে দিতে সবাইকে এক সাথে কাজ করতে হবে।
আজ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার হলে খানবাহাদুর আহছাউল্লা (র.) এঁর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচির অংশ্য হিসেবে ঢাকা আহছানিয়া মিশন ইয়ুথ ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিয়িং আয়োজিত ‘মানবতার সেবায় তারুণ্য শীর্ষক’ সেমিনারে এমন মন্তব্য করেন বক্তারা।
বক্তারা বলেন, খানবাহাদুর আহছানউল্লা অসহায়, পিছিয়ে পড়া ও সুবিধাবঞ্চিত মানুষেদের মাঝে শিক্ষার আলো জ্বালাতেও অনন্য ভূমিকা পালন করেন।
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) রচিত গ্রন্থ ও কর্মজীবন থেকে তরুণদের সুন্দর জীবন গঠনে শিক্ষা নেয়ার আছে।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, নতুন প্রজন্মের সাথে খানবাহাদুর আহছানউল্লা (র) এঁর জীবন ও সমাজ গঠনে তাঁর যে অবদান সেগুলো সম্পর্কে পরিচয় করিয়ে দিতে হবে। তিনি বলেন, ডিজিটাল এই যুগে খানবাহাদুর আহছানউল্লা সম্পর্কে ছোট ছোট ভিডিও ক্লিপ করে সামাজিক বিভিন্ন যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিতে হবে।
সেমিনারে অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, আমরা মানুষ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট শামীমা ইসলাম তুষ্টি, এটিএন বাংলার সংবাদ পাঠিকা শারমিন মিশু। অনুষ্ঠানে তরুন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন তাসনিম হাসান আবির, শাহরিয়ার হোসেন, এবাদুল হোসেন, নাসিম হাসান।
ঢাকা আহছানিয়া মিশনের সহ-সভাপতি আলহাজ্জ প্রফেসর ড. আবু তৈয়ব আহমেদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইয়ুথ ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিয়িং-এর সমন্বয়কারী মারজানা মুনতাহা।