বাসস
  ১৯ ডিসেম্বর ২০২৩, ২২:৩৩

শিশুপুষ্টির জন্য ইউনিয়ন পরিষদে বাজেট বরাদ্দের দাবি রাইট টু গ্রো কনসোর্টিয়ামের

ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০২৩ (বাসস): বাংলাদেশের পাঁচ বছরের কম বয়সী শিশুদের শিশুপুষ্টির জন্য ইউনিয়ন পরিষদ পর্যায়ে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দের দাবি জানানো হয়েছে। রাইট টু গ্রো কনসোর্টিয়াম ও বাংলাদেশ শিশু অধিকার ফোরামের যৌথ আয়োজনে আজ এক মিডিয়া সংলাপে এ দাবি জানানো হয়।
আজ সংস্থা দুটির পক্ষে রাজধানীর কারওয়ান বাজারস্থ ডেইলি স্টার কনফারেন্স হলে এ সংলাপের আয়োজন করা হয়। 
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শিশু অধিকার, বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টি মোকাবেলায় বাজেট বরাদ্দের দাবিতে প্রচারাভিযান করছে দুটি সংস্থা। 
আলোচনায় বক্তারা বলেন, একটি উন্নত মেধাসম্পন্ন স্বাস্থ্যবান জাতি গড়ার প্রাথমিক পূর্বশর্তই হলো শিশুদের জন্য সঠিকপুষ্টি ও স্বাস্থ্যকর পরিবেশের ব্যবস্থা করে দেয়া। 
এসডিজি লক্ষ্যমাত্রা ২ অর্জনে এবং জাতীয় লক্ষ্য পূরণে ও শিশুদের সঠিক পুষ্টির ব্যবস্থা করা সরকারের একটি অগ্রাধিকার ভিত্তিক দায়িত্ব থাকলেও বিষয়টি বাস্তবায়নে অগ্রগতি সামান্য।
প্রধান রাজনৈতিক দলসমুহকে তাদের নির্বাচনী ইশতেহারে এ বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ করাই এই প্রচারাভিযানের মূল উদ্দেশ্য।
আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন রাইট টু গ্রো কনসর্টিয়ামের কান্ট্রি স্টিয়ারিং কমিটির সভাপতি ও ম্যাক্স ফাউন্ডেশনের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইঞ্জিনিয়ার ইমাম মাহমুদ রিয়াদ। 
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। 
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস এর সহ-সভাপতি মিস্ এ্যারোমা দত্ত । ফোরামের চেয়ারপার্সন মো: মাহাবুবুল হক সভাপতিত্ব করেন। 
অনুষ্ঠান সঞ্চালন করেন ম্যাক্স ফাউন্ডেশনের কমিউনিকেশন ও ডকুমেন্টেশন বিশেষজ্ঞ সজল কোরায়শী এবং কার্যপত্র পাঠকরেন বিএসএএফ এর সমন্বয়কারী সাফিয়া সামি। 
প্রশ্নোত্তর পর্বটি পরিচালনা করেন রাইট টু গ্রো এর কান্ট্রি টীম লিডার ইকবাল আজাদ।
রাইট টু গ্রো একটি এডভোকেসি কর্মসূচি যা ছয়টি আন্তর্জাতিক সংস্থার কনসোর্টিয়াম এর মাধ্যমে ছয়টি দেশে পরিচালিত হচ্ছে। প্রত্যেক শিশুর পূর্ণ সম্ভাবনা নিয়ে বেড়ে ওঠা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ২০২১ সাল থেকে বাংলাদেশে রাইট টু গ্রো কাজ করে যাচ্ছে।