বাসস
  ২১ ডিসেম্বর ২০২৩, ১৯:৩০

ট্রেন-বাসে আগুন দিয়ে মানুষ হত্যার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন : বঙ্গবন্ধু পরিষদ

ঢাকা, ২১ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : রাজনৈতিক কর্মসূচির নামে ট্রেন-বাসসহ গণপরিবহণে আগুন এবং হত্যা ও বর্বরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছে বঙ্গবন্ধু পরিষদ। 
বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক আজ এক বিবৃতিতে এ আহবান জানান। 
জীবন্ত মানুষকে পুড়িয়ে মারা এটা কোন রাজনীতি? এ প্রশ্ন রেখে তারা বলেন, ‘বিদেশ থেকে করা একজনের ফোনালাপ ফাঁস হয়েছে। সেখানে লাশ চাওয়া হয়েছে। ইতোমধ্যে শুধু রেলের আগুন থেকেই ৫ জন মানুষ লাশ হয়েছে। এই মানুষগুলোর প্রত্যেকেরই একটা জীবন ছিল, সংসার ছিল, সেখানে বাবা-মা, আত্মীয়-বন্ধু, ভাইবোন, স্ত্রী, পুত্র-কন্যারা ছিল, জীবিকা অর্জনের কঠিন সংগ্রাম ছিল, নিত্যপণ্যের উচ্চমূল্যে সাংসারিক বাজেট ঘাটতির দুশ্চিন্তা ছিল, সংসারের কারো কারো আচরণে হয়তো মনে মনে দুঃখবোধও ছিল Ñ কিন্তু সবার উপরে ছিল মমতা। যার কারণে শুধু একটি পরিবার নয়, বরং সমাজ টিকে থাকে, সভ্যতা বিকশিত হয়।’ 
পরিষদের নেতৃবৃন্দ সম্প্রতি ঘটে যাওয়া রেলের নাশকতাসহ সকল ঘটনার নিরপেক্ষ তদন্ত দাবি করে বলেন, ‘তদন্তটি হতে হবে পূর্ণাঙ্গ, নিখুঁত, নিরপেক্ষ ও দ্রুত। তদন্ত করতে হবে ঘটনাটির আদ্যোপান্ত জানার জন্য। প্রতিরোধে কী কী করা যায় তাও দ্রুত ঠিক করে আশু ব্যবস্থা নিতে হবে। এ রকম দুর্বৃত্তপনা ও খুন- এগুলো শুধু মাস্তানি না, এগুলো মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যা। বিএনপি-জামাত যা চালিয়েছিল সেই ২০১৪-১৫ সালে, এখন কি তারই পুনরাবৃত্তি চলছে? নাকি নতুন আরো সন্ত্রাসী যোগ হয়েছে?’
তারা জনগণের প্রতি সম্মিলিত প্রতিরোধের আহবান জানিয়ে বলেন, “আর কখনো কোথাও এই ভয়াবহ অবস্থার পুনরাবৃত্তি না ঘটুক তার জন্য আসুন প্রতিবাদ করি। এই প্রতিবাদটি হোক অনেক জোরালো। নিশ্চিতভাবে এটি হবে আপনার জীবনের অনেক ভালো কাজের মধ্যে অন্যতম একটি। আসুন, এই পৃথিবীকে যারা নরক বানাতে চায় তাদের বিরুদ্ধে শক্ত প্রতিবাদ করি। একা তো সম্ভব হবে না, তাই অনেককে নিয়ে, অনেকের সাথে মিশে এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি।”