বাসস
  ২৫ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৭

সিলেটে নানা আনুষ্ঠানিকতায় শুভ বড়দিন উদযাপিত  

সিলেট, ২৫ ডিসেম্বর, ২০২৩ (বাসস) : মহানগরীতে ধর্মীয় নানা আনুষ্ঠানিকতায় খ্রিস্ট ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ‘শুভ বড়দিন’ উদযাপিত হয়েছে। আজ সোমবার খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট (২৫ ডিসেম্বর) দুই হাজার বছর আগে এই দিনে জন্মগ্রহণ করেছিলেন।
এ উপলক্ষে রোববার সন্ধ্যায় সিলেটের বৃহৎ খ্রিস্টান ধর্মপল্লী নগরীর নয়াসড়কে অবস্থিত সিলেট প্রেসবিটারিয়ান চার্চে আয়োজন করা হয় বর্ণিল উৎসবের। ধর্মীয় আচার ও প্রার্থনা ও খ্রিষ্টযোগের মধ্য দিয়ে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। 
শুভ বড়দিন উপলক্ষে গির্জা ছাড়া খ্রিষ্টান সম্প্রদায়ের ঘরে ঘরে জ্বালানো হয়েছে রঙিন আলো। সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।
বড়দিন উপলক্ষে প্রতিবছরের মতো এবারও সিলেট মহানগরীর নয়াসড়কে সিলেট প্রেসবিটারিয়ান চার্চসহ নগরী ও নগরীর আশপাশের অন্যান্য চার্চও সাজানো হয় উৎসবের রঙে। লাল, নীল ও সবুজ এলইডি লাইটে ঝলমলে হয়ে উঠেছে গির্জাগুলো।
নয়াসড়ক চার্চের ফাদার ডিকন নিজুম সাংমা বাসস’কে জানান, ২৫ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় প্রার্থনা দিয়ে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।এরপরে দিনব্যাপী রয়েছে নানা আয়োজন। সন্ধ্যায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। 
সকাল সাড়ে ১১ টায় সিলেট নগরীর নয়াসড়কস্থ প্রেসবিটারিয়ান চার্চে কেক কাটার মধ্য দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড, এ কে আব্দুল মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমানাধিকার নিশ্চিত করা হয়েছে। আমরা বিশ্বাস করি-ধর্ম যার যার, উৎসব সবার। 
ড. মোমেন আরো বলেন, প্রত্যেক ধর্মেরই মূল বাণী মানবতা। বড়দিন উপলক্ষে যে প্রেম, প্রীতি ও শান্তির বাণী প্রচার করা হয় তার মূলে রয়েছে মানবতা। কোনো ধর্মই এ বোধ থেকে বিচ্ছিন্ন নয়। বড়দিন মানুষকে শান্তি, প্রেম ও সম্প্রীতির শিক্ষা দেয়।
এ সময় প্রেসবিটারিয়ান চার্চের পাস্টার ফিলিপ বিশ্বাস ও ডিকন নিঝুম সাংমা পররাষ্ট্রমন্ত্রী ও আগত অতিথিদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পররাষ্ট্রমন্ত্রী বড়দিনে সমাগত সকলে  সাথে শুভেচ্ছা বিনিময় করেন।
এ সময় সিসিক মেয়র আনোয়ারুজ্জামন চৌধুরী, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়া, সিলেট নগরী ও এরবাইরে অন্যান্য গির্জায়ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুভ বড়দিন পালিত হয়। এদের মধ্যে বড়শালা প্রেসবিটারিয়ান চার্চ, বালুচরস্থ ক্যাথলিক চার্চ, খাদিমনগর ক্যাথলিক চার্চ, ইমানুয়েল ব্যাপটিস্ট চার্চ, লাক্কাতুরা প্রেসবিটারিয়ান চার্চ, বড়শালা ক্যাথলিক চার্চ, খাদিম প্রেসবিটারিয়ান চার্চ, পীরেরবাজারস্থ এজি চার্চ, কালাগুল চা-বাগানস্থ ক্যাথলিক চার্চে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বড়দিন উদযাপন করা হয়।