বাসস
  ২৯ ডিসেম্বর ২০২৩, ১৩:০৭

জয়পুরহাটে ৫ হাজার ৪২৬ জন ভোট গ্রহন কর্মকর্তা নিয়োগ

জয়পুরহাট, ২৯ ডিসেম্বর, ২০২৩ (বাসস): জেলার দুইটি সংসদীয় আসনে সুষ্ঠুভাবে ভোট গ্রহনের লক্ষ্যে ৫ হাজার ৪২৬ জন ভোট গ্রহন কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে শুরু হয়েছে ওই ভোট গ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষন।  
জেলা নির্বাচন অফিস সূত্র বাসস’কে জানায়, জয়পুরহাট সদর ও পাঁচবিবি উপজেলা নিয়ে  গঠিত জয়পুরহাট-১ আসনে ভোট কেন্দ্র হচ্ছে ১৫১ টি। এরমধ্যে জয়পুরহাট সদরে ৮২টি ও পাঁচবিবি উপজেলায় রয়েছে ৬৯টি কেন্দ্র।  এই আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪৩ হাজার ৭২৭ জন। পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৪৪ জন ও মহিলা ভোটার হচ্ছে ২ লাখ ২২ হাজার ৬৭৭ জন। এছাড়া তৃতীয়লিঙ্গের ভোটার রয়েছেন ছয় জন।
এছাড়া কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলা নিয়ে গঠিত জয়পুরহাট-২ আসনে ভোট কেন্দ্র হচ্ছে ১০৩ টি। এরমধ্যে কালাই উপজেলায় ৩৭টি, ক্ষেতলাল উপজেলায় ৩০টি ও আক্কেলপুর উপজেলায় রয়েছে ৩৬টি কেন্দ্র। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৩৫ হাজার ৯৭২ জন। পুরুষ ভোটার এক লাখ ৬৬ হাজার ৫৯০ জন ও মহিলা ভোটার হচ্ছে এক লাখ ৬৯ হাজার ৩৮১ জন। এখানে তৃতীয়লিঙ্গের ভোটার রয়েছেন একজন।
তফসিল অনুযায়ী আগামী ৭ জানয়ারি ভোট গ্রহন সুষ্ঠু ও শান্তিপূর্ন ভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৫ হাজার ৪২৬ জন ভোট গ্রহন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে প্রিজাইডিং কর্মকর্তা ২৫৪ জন, সহকারি প্রিজাইডিং কর্মকর্তা এক হাজার ৭শ’ ২৪ জন ও পোলিং কর্মকর্তা রয়েছেন ৩ হাজার ৪শ’ ৪৮ জন।
ইতোমধ্যে জয়পুরহাট-২ আসনের কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলার ভোট গ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষন শেষ হয়েছে। অপরদিকে জয়পুরহাট-১ আসনের অধিন পাঁচবিবি উপজেলার ভোট গ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষন শেষ হচ্ছে আজ শুক্রবার।
আগামীকাল শনিবার থেকে শুরু হবে জয়পুরহাট সদর উপজেলার ভোট গ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষন, শেষ হবে ২ জানুয়ারি। ইতোমধ্যে নির্বাচন কমিশন থেকে ব্যালট পেপারসহ অন্যান্য ভোট গ্রহন উপকরণ পৌঁছে গেছে। ভোট গ্রহনের আগের দিন কেন্দ্রে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের নিকট ভোট গ্রহন উপকরণ বুঝে দেওয়া হবে এবং শুধুমাত্র ব্যালট পেপার ভোটের দিন সকালে পাঠানো হবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো: ফজলুল করিম।
তিনি বলেন, ভোট গ্রহন এলাকায় আইনশৃংখলা স্বাভাবিক রাখতে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের সহযোগিতা করার জন্য আজ শুক্রবার থেকে জেলার পাঁচ উপজেলাতেই বিজিবি’র ক্যম্প স্থাপন করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। প্রতি উপজেলায় ২ প্লাটুন বিজিবি সদস্য নিয়োজিত থাকবেন বলে বাসস’কে জানান জয়পুরহাট ২০ বিজিবি’র অধিনায়ক লে: কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূইয়া।