বাসস
  ০৪ জানুয়ারি ২০২৪, ২০:০০

ডিজিটাল আর্কাইভস ও গ্রন্থাগার প্রতিষ্ঠায় ২৯৬ কোটি টাকার প্রকল্প গ্রহণ

ঢাকা, ৪ জানুয়ারি, ২০২৪ (বাসস) : ডিজিটাল আর্কাইভস ও গ্রন্থাগার প্রতিষ্ঠায় ২৯৬ কোটি ৩৫ লক্ষ ৩১ হাজার টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার। "জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগার ডিজিটাইজেশন, অনলাইন সেবা সম্প্রসারণ এবং আধুনিকায়ন" শীর্ষক এই প্রকল্পের মাধ্যমে 'ডিজিটাল বাংলাদেশ' প্রতিষ্ঠা করা হবে।
প্রকল্পটি বাস্তবায়ন করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এবং নির্বাহক এজেন্সি হিসাবে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী। বাস্তবায়ন কাল ধরা হয়েছে জুলাই, ২০২৩ থেকে জুন, ২০২৭ পর্যন্ত। প্রকল্প মূল্যায়ন কমিটির সভা (পিইসি) শেষে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।  
প্রকল্পটির মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে প্রায় ৯ (নয়) কোটি আর্কাইভাল ও গ্রন্থাগার সামগ্রী আধুনিক যন্ত্রপাতি (বারকোডিং/RFID/অন্যান্য) ব্যবহার করে ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর, সংরক্ষণ এবং এর মাধ্যমে জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর। জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগারের ডিজিটাল ডাটার নিরাপত্তা নিশ্চিতকরণ, অনলাইন সেবা সম্প্রসারণ, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী এবং রেকর্ড সংশ্লিষ্ট সরকারি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিকরণও এই প্রকল্পের অন্যতম লক্ষ্য।