বাসস
  ০৪ জানুয়ারি ২০২৪, ২২:২১

রাজধানীর মোহাম্মদপুর থেকে ৯ সন্ত্রাসী গ্রেফতার

ঢাকা, ৪ জানুয়ারি, ২০২৪ (বাসস): রাজধানীর মোহাম্মদপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে সন্ত্রাসী গ্যাং ‘কব্জি কাটা গ্রুপ’ এর অন্যতম মূলহোতা টাকলা হায়াতসহ ৯ সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব। 
র‌্যাব জানিয়েছে, এসময় বিপুল পরিমান দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।
তিনি বলেন, সম্প্রতি মোহাম্মদপুর ও আশপাশের এলাকায় বেশ কয়েকটি ছিনতাই, চাঁদাবাজি ও অন্যান্য সন্ত্রাসী কর্মকান্ড সম্পর্কে তথ্য পায় র‌্যাব। এর ফলে সেখানে র‌্যাবের টহল ও গোয়েন্দা কার্যক্রম বৃদ্ধি করা হয়। এরই ধারাবাহিকতায় বুধবার রাতে র‌্যাব-২ এর একটি দল মোহাম্মদপুরের বেড়ীবাঁধ এলাকায় অভিযান চালিয়ে ছিনতাই, চাঁদাবাজিসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ড এবং নির্বাচনকে কেন্দ্র করে বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনার সাথে জড়িত সন্ত্রাসী গ্যাং ‘কবজি কাটা গ্রুপ’ এর অন্যতম মূলহোতা মো. হায়াত ওরফে টাকলা হায়াত (৪০),  মো. সাগর (১৯), মো. ইসমাইল হোসেন (১৯), মো. সুমনকে (৪৫) গ্রেফতার করে। র‌্যাব-২ এর আরেকটি দল রাজধানীর মোহাম্মদপুরের বুদ্ধিজীবি কবরস্থান এলাকায় অভিযান পরিচালনা করে অপর একটি সন্ত্রাসী গ্যাং ‘বিরিয়ানী সুমন গ্রুপ’ এর মূলহোতা  মো. সুমন ওরফে বিরিয়ানী সুমন (২৮), মো. বাদল (২৬), মো. আকাশ (১৯), মো. রাব্বি (২৮) ও মো. রাসেলকে (৩৮) গ্রেফতার করে। 
তিনি আরও বলেন, গ্রেফতারকৃতরা মোহাম্মদপুর, আদাবর, বেড়িবাধ ও ঢাকা উদ্যান এলাকায় চাঁদাবাজি, ছিনতাই ও  ডাকাতিসহ অন্যান্য সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো। তারা ‘আনোয়ার সিন্ডিকেট’ নামেও পরিচিত। এই গ্রুপের সদস্যরা আগে ‘আনোয়ার গ্রুপ’ নামে অন্তর্ভূক্ত ছিল। নিজেদের মধ্যে কোন্দলের কারনে তারা ২/৩টি গ্রুপে বিভক্ত হয়। 
কমান্ডার খন্দকার আল মঈন বলেন, এই গ্রুপের সন্ত্রাসীরা একাকী পথচারীদের আকস্মিকভাবে ঘিরে ধরে চাপাতিসহ ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে জোরপূর্বক অর্থ ও মূল্যবান সামগ্রী ছিনতাই করে দ্রুত পালিয়ে যায়। তারা বিভিন্ন সময় চাঁদাবাজিসহ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ঢাকা উদ্যান, আদাবর, শ্যামলী, মোহাম্মদপুরসহ পাশর্^বর্তী এলাকায় দেশীয় ধারালো অস্ত্র দিয়ে মারামারিসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো।