বাসস
  ০৬ জানুয়ারি ২০২৪, ২১:৪১

গোয়াহাটির বইমেলায় প্রকাশিত হলো এপিক মনোলগ ‘আমি শেখ মুজিব’ এর অসমীয়া সংস্করণ

ঢাকা, ৬ জানুয়ারি, ২০২৪ (বাসস) : ভারতের প্রকাশনা সংস্থা ‘পূর্বায়ন’ পাবলিকেশন গোয়াহাটিতে অনুষ্ঠিত আসাম বইমেলায় নিয়ে এলো বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা আনিসুর রহমানের এপিক মনোলগ ‘আমি শেখ মুজিব’-এর অসমীয় সংস্করণ।
আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আসামের কবি, ভাষা সাহিত্যের অধ্যাপক এবং অনুবাদক অনুভব তুলসী এপিক মনোলোজিটি বাংলা থেকে অসমীয়া ভাষায় অনুবাদ করেছেন। ডিসেম্বরের ২৯ তারিখে অনুষ্টিত বইমেলাটি চলবে ৯ জানুয়ারির পর্যন্ত। এই বইমেলায় ভারতের নানা প্রকাশনা সংস্থা ছাড়াও বাংলাদেশ থেকে বেশ কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
এপিক মনোলগটি ইংরেজি ছাড়াও সুইডিশ, নেপালি, ফরাসি, সুয়াহিলি, ফার্সি, জর্জিয়ান, রাশিয়ান, জার্মান, আরবি, স্প্যানিশসহ দশের অধিক ভাষায় অনূদিত হয়েছে। ইতিপূর্বে আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা ড্রাকোপিস প্রেস ইউরোপ এবং আমেরিকা থেকে এপিক মনোলোজিটির ইংরেজি সংস্করণ একযোগে প্রকাশ করে। আমাজনসহ অন্যান্য অনলাইন মাধ্যমে সারা দুনিয়াজুড়ে এটি বিপণনের ব্যবস্থা রয়েছে। এই উদ্যোগে পৃষ্ঠপোষকতা দিয়েছেন বিজিএমইএর সাবেক সহসভাপতি মশিউল আজম সজল।
সুইডেনের নামকরা প্রকাশনা প্রতিষ্ঠান স্মক্কাডল থেকে এপিক মনোলগটির সুইডিশ সংস্করণ ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। এই সব সংস্করণে ব্যবহৃত বঙ্গবন্ধুর প্রতিকৃতিগুলো এঁকেছেন চিত্রশিল্পী রফিকুন্নবী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি জাতির আধুনিক রূপকার এবং রাষ্ট্রের স্থপতি। প্রত্যন্ত জনপদ টুঙ্গিপাড়ায় জন্ম নিয়ে কিভাবে তিনি ধাপে ধাপে বাঙালির জাতি রাষ্ট্রের স্থপতি হলেন, দেশ ও দেশের মানুষকে মুক্তির পথ দেখালেন, তার অনেকটা নানাভাবে উঠে এসেছে এখানে। বঙ্গবন্ধুর দীর্ঘপথ পরিক্রমায় তাঁর মনের কি অবস্থা, তা কিছুটা ঘটনা পরস্পরায়, কিছুটা কল্পনায়, গদ্যেপদ্যে মিলিয়ে লেখা এপিক মনোলগ  ’আমি শেখ মুজিব‘। মহাকাব্য ও মঞ্চনাটকের বৈশিষ্ট্য অক্ষুণœ রেখে স্বগত সংলাপটিতে ভারত বর্ষের বিশ শতকের ইতিহাসের ঘটনাক্রম এবং বাংলাদেশের জন্মের গল্প উপজীব্য হয়েছে বলে জানিয়েছেন লেখক আনিসুর রহমান। তিনি জানান,  মহাকাব্যের নায়ক বঙ্গবন্ধুর প্রয়াণের মধ্য দিয়ে স্বগত সংলাপটি শেষ হয়েছে।
এপিক মনোলগটির মূল বাংলাভাষ্য বিডিনিউজটোয়েন্টিফোরডটকমের আর্টস বিভাগ ২০১৬ সালে প্রথম প্রকাশ করে। বাংলাদেশের অনন্যা প্রকাশনী পরে এটি বই আকারে প্রকাশ করে। ইতোমধ্যে ‘এপিক মনোলগটি নাট্যকলার পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে, মঞ্চায়িত হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কেনিয়ার কিসি বিশ্ববিদ্যালয়, সুইডেনের লুন্দ বিশ্ববিদ্যালয়, ব্রিটেনের ওয়েলস বিশ্ববিদ্যালয় এবং বিকস (ফল্কহগস্কোলা) একেডেমিসহ নানা প্রতিষ্ঠানের পাঠ্যসূচি আর সেমিনার কার্যক্রমে অন্তর্ভুক্ত হয়েছে।
সুইডিশ লেখক সংঘের পরিচালনা পরিষদের সদস্য, এপিক মনোলগটির লেখক, টাঙ্গাইলের মধুপুরের দিগরবাইদ গ্রামে জন্ম নেওয়া আনিসুর পড়ালেখা করেছেন ঢাকা, স্টকহোম ও উপসালা বিশ্ববিদ্যালয়ে ভাষা, সাহিত্য, ইতিহাস, চলচ্চিত্র, নাটক ও সুইডেনের দূরদর্শন সংস্কৃতি নিয়ে। আনিসুরের লেখা ইংরেজি, সুইডিশ, আরবি, চীনা, জার্মান, রাশিয়ান, ফরাসি, নেপালি, নরওয়েজিয়ান, ড্যানিশ, স্প্যানিশ, জর্জিয়ান, সার্বিয়ান, তুর্কি, সুয়াহিলি, আর্মেনিয়, ফার্সিসহ নানা ভাষায় অনূদিত ও সমাদৃত হয়েছে।