বাসস
  ০৭ জানুয়ারি ২০২৪, ১০:৩৯

নাটোরে চারটি সংসদীয় আসনের নির্বাচনে ভোটগ্রহণ শুরু

নাটোর, ৭ জানুয়ারি, ২০২৪ (বাসস) : আজ রোববার কঠোর নিরাপত্তা ব্যবস্থায় জেলার চারটি সংসদীয় আসনের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত মোট ৫৬৬টি কেন্দ্রে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এরপর ব্যালট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।
নাটোর সদর উপজেলার কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ ভোট কেন্দ্রের মোট মহিলা ভোটার ২ হাজার নয়জন। ভোট গ্রহণ শুরু হওয়ার এক ঘন্টা পরে ১২৫ জন ভোটার ভোট দিয়েছেন বলে জানান এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার তানভীর বুলবুল খান। একই সময়ে এই কেন্দ্রে ২ হাজার ৬৯ জন পুরুষ ভোটারের মধ্যে ১১৩ জন ভোট দিয়েছেন বলে জানান প্রিজাইডিং অফিসার জাকির হোসেন। তারা বলেন, শান্তিপূর্ণভাবে ভোট দিচ্ছেন ভোটারবৃন্দ। তবে নারী ভোটারের উপস্থিতি বেশী। বেলা বাড়লে ভোটারের উপস্থিতি বাড়বে বলে আশা করা হচ্ছে।
সকালেই এই কেন্দ্র পর্যবেক্ষনে আসেন জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম এবং জেলা নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ। কেন্দ্রের সার্বিক পরিস্থিতিতে সকলেই সন্তোষ প্রকাশ করেন। পর্যায়ক্রমে তারা অন্যান্য কেন্দ্র পরিদর্শন করছেন।
জেলার চারটি সংসদীয় আসনে মোট ৫৬৬টি ভোটকেন্দ্রে ৫৬৬ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ২০৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৬ হাজার ৪০৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন। চারটি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ৩২জন এবং ভোটার সংখ্যা ১৪ লাখ ৬২ হাজার ৬৮২ জন।
লালপুর এবং বাগাতিপাড়া উপজেলা নিয়ে গঠিত নাটোর-১ আসনে মোট ১২৫টি ভোটকেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ৩৬৯ জন। এই আসনে নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নাটোর সদর এবং নলডাঙ্গা উপজেলা নিয়ে গঠিত নাটোর-২ আসনে মোট ১৫৬টি ভোটকেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৪ হাজার ৪৯ জন। এই আসনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীর সংখ্যা পাঁচজন।
সিংড়া উপজেলা নিয়ে গঠিত নাটোর-৩ আসনে ১১৮টি ভোটকেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৭৯৪ জন। এই আসনের নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বড়াইগ্রাম এবং গুরুদাসপুর উপজেলা নিয়ে গঠিত নাটোর-৪ আসনে ১৬৭টি ভোটকেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২০ হাজার ৪৭০ জন। এই আসনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীর সংখ্যা নয়জন।
জেলা নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ জানান, সব ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ ইতোমধ্যে সফলতার সাথে সম্পন্ন হয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তাবৃন্দ জেলার সাতটি উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের দপ্তর থেকে গ্রহনকৃত ভোটগ্রহণের সকল উপকরণ নিয়ে গতকালই আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য সহযোগে ভোটকেন্দ্রে উপস্থিত হয়েছেন।
নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার বলেন, আজ ভোর সাড়ে চারটায় উপজেলা পরিষদ থেকে সাতটি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে পুলিশ ও বিজিবি সহযোগে কঠোর নিরাপত্তা ব্যবস্থায় ব্যালট পেপার পৌঁছে দেওয়া হয়েছে। পরে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ থেকে উপজেলার ১০৫টি ভোটকেন্দ্রে ব্যালট পেপার নিয়ে যাওয়া হয়েছে।  
পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম জানান, ৫৬৬টি কেন্দ্রের মধ্যে ৩০২টি গুরুত্বপূর্ণ এবং ২৬৪টি সাধারণ। সাধারণ ভোট কেন্দ্রসমূহে একজন  সশস্ত্র পুলিশ সদস্য এবং দুইটি অস্ত্রসহ ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। গুরুত্বপূর্ণ কেন্দ্রে একজন অতিরিক্ত সশস্ত্র পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। জেলার আটটি পৌরসভা এবং ৫২টি ইউনিয়নে পুলিশের একটি করে মোবাইল টিম এবং সাতটি উপজেলায় একটি করে স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে।
পুলিশ সুপার আরো জানান, জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা নির্বাচন পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন। অবাধ ও শান্তিপূর্ণ ভোট গ্রহণের ব্যতিক্রম পরিলক্ষিত হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ বাহিনী।
জেলা প্রশাসক এবং নির্বাচনের রিটার্নিং অফিসার আবু নাছের ভূঁঞা বাসস’কে বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বে আটজন জুডিশিয়াল এবং ২৬ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ছাড়াও সহকারী জজের নেতৃত্বে চারটি ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটি কাজ করে যাচ্ছে। চারটি আসনে চারজন অতিরিক্ত জেলা প্রশাসক নির্বাচন তত্ত্বাবধান করছেন। আইন-শৃংখলা পরিস্থিতি সমুন্নত রাখতে চারটি সংসদীয় আসনে ১ হাজার ৩৫৪ পুলিশ, ৫৬ জন ব্যাটালিয়নসহ মোট ৬ হাজার ৮৪৮ আনসার, ৫৬ র‌্যাব সদস্য, ৩৩৭ বিজিবি সদস্য এবং সেনাবাহিনীর ৪০৮ সদস্য দায়িত্ব পালন করছেন। সর্বোত্তম নিরাপত্তায় সুরক্ষিত থেকে ভোটারবৃন্দ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে সক্ষম হবেন।