বাসস
  ০৭ জানুয়ারি ২০২৪, ১০:৪৫

বরিশালে কঠোর নিরাপত্তায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ চলছে

বরিশাল, ৭ জানুয়ারি, ২০২৪ (বাসস): জেলায় কঠোর নিরাপত্তা বলয় ও উৎসবমূখর শান্তিপূর্ণ পরিবেশের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ চলছে।
সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে এই ভোট গ্রহণ চলবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ছয়টি আসনে সুষ্ঠু, সুন্দর ও উৎসব মূখর পরিবেশে নিবার্চন সম্পন্ন করতে প্রশাসনের বিভিন্নস্তরের সদস্যদের নিয়ে কঠোর নিরাপত্তা বলয় তৈরী করা হয়েছে বলে জানান, জেলার প্রধান রির্টানিং অফিসার।
এছাড়াও বিদেশী পর্যবেক্ষক ও সহ¯্রাধিক সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষনের জন্য কার্ড প্রদান করেছে জেলা রিটানিং অফিসার।
নগরীর একাধিক ভোট কেন্দ্রে সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে স্ব-স্ব এলাকার ভোটরগণ ভোট কেন্দ্রগুলোতে উপস্থিত হতে শুরু করেন। শুরুতে ভোটারের ব্যপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে প্রতিটি ভোট কেন্দ্রে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের বেশি উপস্থিতি ছিল চোখে পড়ার মত। ভোটাররাও সু-শৃঙ্খলভাবে ভোটাধিকার প্রয়োগ করে বেড়িয়ে যাচ্ছেন। দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোট কেন্দ্রের পরিবেশ শৃঙ্খলা সুষ্ঠ রাখতে কাজ করছেন। ভোটারদের নানা ভাবে সহযোগিতা করছেন।
জেলা নিবার্চন কমিশন সূত্র জানায়, বরিশাল-১ (গৌরনদী, আগৈলঝাড়া), বরিশাল-২ (বানারীপাড়া, উজিরপুর), বরিশাল-৩ (মুলাদী,বাবুগঞ্জ), বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ ও হিজলা), বরিশাল-৫ (সদর উপজেলা, সিটি এলাকা) ও বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসন নিয়ে জেলায় সর্বমোট ছয়টি সংসদীয় আসন রয়েছে। এসব নির্বাচনী এলাকায় প্রশাসনের বিভিন্ন স্তর থেকে আইনশৃংখলা বাহিনী সদস্যদের মোতায়েন করা হয়েছে।
নিবার্চন কমিশন সূত্র আরো জানায়, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে জেলায় ১৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় আরও প্রায় আগামী এক সপ্তাহ বিজিবির সদস্যরা মেট্রোপলিটন এলাকা ও জেলার বিভিন্ন উপজেলায় দায়িত্ব পালন করবেন। এছাড়াও, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ নিশ্চিত করতে বিশেষ সতর্ক অবস্থানে রয়েছে র‌্যাব-৮ সদস্য, পুলিশ সদস্য ও জেলা আনসার সদস্য বাহিনী। অপরদিকে, জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রায় ১৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে একটি করে টিম গঠন করা হয়েছে।  
এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক ও রির্টানিং অফিসার শহিদুল ইসলাম বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ট এবং সুন্দর ভাবে সম্পন্ন করতে যা যা করনীয় সে ভাবেই বাবস্থা গ্রহণ করা হয়েছে। ভোটাররা যাতে কেন্দ্রে এসে নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারেন, পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।